১৭ জুন, ২০২৪ ১৭:৪৫

হঠাৎ কেন ইসরায়েলে বাইডেনের বিশেষ ‍উপদেষ্টা হোচস্টেইন

অনলাইন ডেস্ক

হঠাৎ কেন ইসরায়েলে বাইডেনের বিশেষ ‍উপদেষ্টা হোচস্টেইন

আমোস হোচস্টেইন ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যপ্রাচ্য বিষয়ক বিশেষ উপদেষ্টা আমোস হোচস্টেইন। তিনি সোমবার ইসরায়েলে সফরে যাচ্ছেন। হোয়াইট হাউস বলছে, ইসরায়েল ও লেবাননের মধ্যকার ব্লু লাইন বরাবর উত্তেজনা যাতে আরও বৃদ্ধি না পায়, তার জন্য তিনি ইসরায়েল সফরে যাচ্ছেন।

আল জাজিরার খবর অনুসারে, গত ৪৮ ঘণ্টায় পরিস্থিতি অনেকটাই শান্ত। কিন্তু তার আগে পরিস্থিতি খুবই উত্তেজনাপূর্ণ ছিল।

ইসরায়েলে অক্টোবর থেকে হিজবুল্লাহ ইস্যু একটি খুব জীবন্ত রাজনৈতিক ইস্যু হয়ে দাঁড়িয়েছে। হিজবুল্লাহর হামলার কারণে লেবানন সীমান্ত এলাকা থেকে ২৮টি শহর ও গ্রামের প্রায় ৬০ হাজার মানুষকে সরিয়ে নিতে বাধ্য হয়েছে ইসরায়েল। কিন্তু সীমান্ত এলাকার ইসরায়েলিরা তাদের নিজ অঞ্চলে ফিরতে চায়। ইসরায়েল সরকারও চায়, তারা ঘরে ফিরে যাক। আগামী ১ সেপ্টেম্বর দেশটিতে নতুন শিক্ষাবর্ষ শুরু হওয়ার আগে আদর্শভাবে তারা সেখানে ফিরতে চায়। 

ইসরায়েল বলেছে, তারা হিজবুল্লাহর সঙ্গে আলোচনা করতে প্রস্তুত। কিন্তু হিজবুল্লাহ বলেছে, তারা কেবল তখনই আলোচনায় বসবে এবং কথা বলবে যখন গাজায় যুদ্ধবিরতি হবে। তবে গাজায় ইসরায়েলের যুদ্ধবিরতির সম্ভাবনা এই মুহূর্ত পর্যন্ত ক্ষীণ।

গত বছরের ৭ অক্টোবর গাজায় ইসরায়েলের হামলা শুরুর পর থেকে দেশটির উত্তরাঞ্চলে কয়েক হাজার ড্রোন, ক্ষেপণাস্ত্র ও রকেট হামলা চালিয়েছে হিজবুল্লাহ। জবাবে ইসরায়েলও লেবাননে হিজবুল্লাহর অবস্থান লক্ষ্য করে ব্যাপক হামলা চালিয়েছে। গাজা যুদ্ধের জেরে সময় সময় হিজবুল্লাহ ও ইসরায়েলের মধ্যে পাল্টাপাল্টি হামলার ঘটনা ক্রমবর্ধমানভাবে বাড়ছে। উভয় পক্ষ বলছে, তারা যুদ্ধের জন্য প্রস্তুত।

সূত্র : আল জাজিরা

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর