১৭ জুন, ২০২৪ ২৩:২৪

সৈকতে ছড়িয়ে পড়া তেল নিয়ে বিপাকে সিঙ্গাপুর

অনলাইন ডেস্ক

সৈকতে ছড়িয়ে পড়া তেল নিয়ে বিপাকে  সিঙ্গাপুর

সংগৃহীত ছবি

সিঙ্গাপুরের দক্ষিণাঞ্চলীয় উপকূলে সান্তোসা দ্বীপের তানজং সৈকতের বিস্তীর্ণ এলাকাজুড়ে ছড়িয়ে পড়া তেল পরিষ্কারকরতে হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ।

জহাজ দুর্ঘটনা থেকে এই তেল ছড়িয়ে পড়ে কালো হয়ে গেছে উপকূলের পানি। সাগরের জীববৈচিত্রের জন্যও তা হুমকি হয়ে দাঁড়িয়েছে। তাই কর্তৃপক্ষ যত তাড়াতাড়ি সম্ভব এই তেল পরিষ্কারেরচেষ্টা নিয়েছে।

গত শুক্রবার ডাচ পতাকাবাহী একটি ড্রেজার সিঙ্গাপুরের তেল ট্যাংকার মেরিন অনারের সঙ্গে ধাক্কা খায়। ট্যাংকারটি সিঙ্গাপুরের শিপিং লেনে নোঙর করা ছিল। কর্তৃপক্ষ বলছে, ড্রেজারটির ইঞ্জিন বিকল হয়ে সেটি ভেসে এসে সিঙ্গাপুরের তেল ট্যাংকারের সঙ্গে ধাক্কা লেগে ট্যাংকারটি ফুটো হয়ে যায়।

এতে ট্যাংকারের অন্তত অর্ধেক তেল অর্থাৎ, প্রায় ৪০০ টন তেল ছড়িয়ে পড়ে। এই তেলের বেশিরভাগই মিশে যায় সৈকতের পানিতে। তেল বেরোনো বন্ধ করা গেলেও সৈকতের পানি এখনও পরিষ্কারকরা যায়নি। সোমবারও তেলে কালো হয়ে থাকতে দেখা গেছে পানি- বলছেন, স্থানীয়রা। দুর্ঘটনার তিনদিন পরও পানি তেল চিটচিটে হয়ে আছে এবং দুর্গন্ধ ছড়াচ্ছে।

পানি পরিষ্কার না হওয়া পর্যন্ত সান্তোসা দ্বীপের সৈকতে সাঁতার কাটা বা অন্যান্য কার্যকলাপ নিষিদ্ধ রাখা রাখা হয়েছে। তাছাড়া, সিঙ্গাপুরজুড়ে আরও কয়েকটি সৈতক পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ রাখা হয়েছে।

তেলের কারণে বন্যপ্রাণিদের নিয়ে উদ্বেগ সৃষ্টি হয়েছে। সাগরের শামুক ও অন্যান্য জীব তেলের আস্তরনে ঢাকা পড়ার খবর পাওয়া যাচ্ছে। যদিও জীববৈচিত্রের ওপর গবেষণা করে এখন পর্যন্ত বড় কোনও ক্ষয়ক্ষতির খবর মেলেনি।

তেল পরিষ্কারঅভিযানে অংশ নেওয়া স্বেচ্ছাসেবকরা বলছে, জীববৈচিত্রে্যর কোনও ক্ষতি হয়েছে কিনা তা এখনও বলা যাচ্ছে না। প্রায় ১৫,০০ স্বেচ্ছাসেবক এ অভিযানে অংশ নিচ্ছে বলে জানিয়েছে সিঙ্গাপুর সরকার।

সোমবার (১৭ জুন) সকালে সৈকতের ক্লাবের এক স্টাফ জানান, “সৈকত খোলা আছে। কিন্তু পানিতে নামা যাচ্ছে না। পানি এখনও পরিষ্কারনয়।” সিস্টারস আইল্যান্ডের মেরিন পার্কের আশেপাশের পানিও তেল চকচকে হয়ে আছে।

সূত্র- বিবিসি।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর