২০ জুন, ২০২৪ ১২:০৮

ভারতে বিষাক্ত মদ পানে ৩০ জনের মৃত্যু, অসুস্থ শতাধিক

দীপক দেবনাথ, কলকাতা

ভারতে বিষাক্ত মদ পানে ৩০ জনের মৃত্যু, অসুস্থ শতাধিক

বিষাক্ত মদ পান করে ভারতের তামিললাড়ুতে ৩০ জন মারা গেছেন। অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন আরও শতাধিক মানুষ। 

আজ বৃহস্পতিবার রাজ্যটির কাল্লাকুরুচি জেলার জেলাশাসক এম.এস প্রশান্ত এই মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। মৃতদের মধ্যে কয়েকজন নারীও রয়েছে। ইতোমধ্যেই মরদেহগুলো ময়নাতদন্তও করা হয়েছে। 

বিষাক্ত মদ বিক্রির অভিযোগে গোবিন্দরাজ ওরফে কান্ডুকুটি নামে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে তামিলনাড়ুর পুলিশ। অভিযান চালিয়ে ওই ব্যক্তির কাছ থেকে প্রায় ২০০ লিটার মদও বাজেয়াপ্ত করেছে পুলিশ এবং আবগারি দপ্তর এর কর্মকর্তারা। ওই মদ পরীক্ষাগারে পাঠিয়ে দেখা যায় তার মধ্যে অত্যাধিক পরিমাণে মিথানল মেশানো ছিল। 

মর্মান্তিক এই ঘটনায় নড়েচড়ে বসেছে তামিলনাড়ু রাজ্য সরকার। ইতোমধ্যেই সিআইডি তদন্তের নির্দেশ দিয়েছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী এম. কে স্ট্যালিন। কর্তব্যে গাফিলতির অভিযোগে বুধবার রাতেই বদলি করা হয়েছে কাল্লাকুরুচির জেলাশাসক শ্রাবণ কুমার জাতাভাঠকে, সাসপেন্ড করা হয়েছে জেলা পুলিশ সুপার সময় সিং মীনাকে। 

এই ঘটনায় শোক প্রকাশ করে এক্স হ্যান্ডেলে মুখ্যমন্ত্রী স্ট্যালিন লিখেছেন, 'কাল্লাকুরুচি জেলায় বিষাক্ত মদ পান করে একাধিক মানুষের মৃত্যুর ঘটনায় আমি খুবই মর্মাহত ও দুঃখিত। এই ঘটনায় যারা অভিযুক্ত, তাদেরকে গ্রেফতার করা হয়েছে। যে সমস্ত সরকারি কর্মকর্তা এই ঘটনা ঠেকাতে ব্যর্থ হয়েছে তাদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া শুরু হয়েছে। যে সমস্ত অপরাধ সমাজকে ধ্বংস করে কঠোর হাতে সেগুলিকে দমন করা হবে।' 

রাজ্য সরকারের দায়িত্বশীল কর্মকর্তারা জানিয়েছেন, গত ১৮ জুন একাধিক মানুষ যাদের অধিকাংশই শ্রমিক শ্রেণির, কাল্লাকুরুচি জেলার করুনাপুরাম এলাকায় শেষে এবং পাউচ প্যাকেটে করে এই মদ কিনে পান করেছিলেন। ওইদিন রাতে একাধিক মানুষের বমি, ডায়রিয়া, পায়খানা, পেটে ব্যথা, চোখ জ্বালা করাসহ নানা উপসর্গ দেখা দেয়। এরপরই তাদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এরপর বুধবার রাতে থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত এই মৃত্যুর ঘটনা ঘটে। 

কাল্লাকুরুচি, সালেম, ভিল্লুপুরম, পদুচেরির সরকারি হাসপাতালগুলিতে তাদের চিকিৎসা চলে। যাদের অনেকেরই অবস্থা আশঙ্কাজনক। 

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর