২১ জুন, ২০২৪ ০২:১৮

দামি গাড়ি পেয়ে পুতিনকে কী উপহার দিলেন কিম

অনলাইন ডেস্ক

দামি গাড়ি পেয়ে পুতিনকে কী উপহার দিলেন কিম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে এক জোড়া কুকুর উপহার দিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং–উন। কুকুর দুটি স্থানীয় পুংসান জাতের। এই কুকুর শিকারের কাজে ব্যবহার করা হয়। বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ।

দুই দিনের সফরে মঙ্গলবার পিয়ংইয়ং বিমানবন্দরে পৌঁছান পুতিন। দেশটিতে বুধবার একটি কৌশলগত প্রতিরক্ষা চুক্তিতে সই করেন তিনি। পরে সেখান থেকে ভিয়েতনামে যান রুশ প্রেসিডেন্ট।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেলে প্রকাশিত একটি ভিডিওতে দেখা যায়, সাদা রঙের বেড়া দিয়ে ঘেরা একটি জায়গায় কুকুর দুটিকে রাখা হয়েছে। পুতিনকে সেগুলো দেখাচ্ছেন কিম। একটি ঘোড়া নিয়েও মেতে থাকতে দেখা যায় দুজনকে। এর আগে বুধবার কিমকে রাশিয়ার তৈরি বিলাসবহুল একটি গাড়ি উপহার দেন পুতিন।

কিম নিজে একজন ঘোড়াপ্রেমী। ২০১৯ সালে তুষারের মধ্যে সাদা রঙের একটি ঘোড়ায় চড়তে দেখা যায় তাকে। ২০২২ সালেও সাদা ঘোড়ার পিঠে কিমের ঘুরে বেড়ানোর একটি ভিডিও প্রকাশিত হয়। পুতিনও কম যান না। তার ঘোড়ায় চড়ার ছবিও একবার প্রকাশ করেছিল রুশ গণমাধ্যম। এ ছাড়া বেশ কয়েকবার খালি গায়েও দেখা গেছে তাকে।

তবে পুতিন কিন্তু কিমের কাছ থেকে পুংসান কুকুর উপহার পাওয়া একমাত্র রাষ্ট্রপ্রধান নন। এর আগে ২০১৮ সালে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনকে একই প্রজাতির দুটি কুকুর দিয়েছিলেন কিম। ওই কুকুর দুটির নাম ছিল ‘গোমি’ ও ‘সংগ্যাং’।

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর