২১ জুন, ২০২৪ ১৪:৪৬

হঠাৎ কেন সীমান্তে 'দেয়াল' তুলছে উত্তর কোরিয়া?

অনলাইন ডেস্ক

হঠাৎ কেন সীমান্তে 'দেয়াল' তুলছে উত্তর কোরিয়া?

এবার দক্ষিণ কোরিয়ার সীমান্তের নিকবর্তী এলাকায় বেশ কয়েকটি স্থানে ‘দেয়াল’ তুলতে শুরু করেছে ‍কিম জং উনের দেশ উত্তর কোরিয়া।

ওই এলাকায় কিছু স্থাপনা নির্মাণের ছবি স্যাটেলাইটে ধরা পড়ায় এই অনুমান করা হচ্ছে।

বিবিসি এই ছবিগুলোর সতত্যা যাচাই করার দাবিও করেছে। ব্রিটিশ গণমাধ্যমটির বিশ্লেষণ বলছে, নিরস্ত্রীকৃত এলাকার (ডিএমজেড) অভ্যন্তরের কিছু জায়গা পরিষ্কার করা হয়েছে। উত্তর ও দক্ষিণ কোরিয়া সীমান্তে ৪ কিলোমিটার নিরাপদ অঞ্চলকে নিরস্ত্রীকৃত এলাকা ধরা হয়।

কিমের দেশের এমন কার্যকলাপকে ‘অস্বাভাবিক’ বলছেন বিশেষজ্ঞরা। বর্তমানে দুই দেশের মধ্যে উত্তেজনাও বাড়ছে।

উপগ্রহ ছবিগুলোতে দেখা গেছে, সীমান্তের পূর্ব প্রান্তের কাছাকাছি প্রায় এক কিলোমিটার জুড়ে তিনটি জায়গায় নিরস্ত্রীকৃত এলাকার দেয়ালের মতো স্থাপনা তোলা হয়েছে। সীমান্তের অন্যান্য অংশে এ ধরনের স্থাপনা নির্মাণের বিষয়টিও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

ওই এলাকার আগের ছবি না থাকায় বোঝা যায়নি, এসব স্থাপনা কবে থেকে নির্মাণ শুরু হয়েছে। তবে ২০২৩ সালের নভেম্বরে ধারণ করা ছবিতে এসব স্থাপনা দেখা যায়নি।

লন্ডনের কিংস কলেজের ইউরোপিয়ান অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের প্রধান ড. র‍্যামন পাচেকো পার্দো অবশ্য বলছেন, দক্ষিণ কোরিয়ার হামলা ঠেকাতে কিমের দেশের আর কোনো দেয়াল তোলার প্রয়োজন নেই। তবে এই সীমান্ত বেষ্টনী তৈরি করে উত্তর কোরিয়া ইঙ্গিত দিচ্ছে দক্ষিণের সাথে একত্রীকরণের কোনো ইচ্ছে তাদের নেই।

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর