শিরোনাম
২১ জুন, ২০২৪ ১৪:৫৬

উত্তর কোরিয়ার সঙ্গে পুতিনের অস্ত্র চুক্তি: যুক্তরাষ্ট্রের কঠোর প্রতিক্রিয়া

অনলাইন ডেস্ক

 উত্তর কোরিয়ার সঙ্গে পুতিনের অস্ত্র চুক্তি: যুক্তরাষ্ট্রের কঠোর প্রতিক্রিয়া

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন

রাশিয়া উত্তর কোরিয়াকে অস্ত্র সরবরাহ করবে ভ্লাদিমির পুতিনের এমন বক্তব্য ‘অবিশ্বাস্যভাবে উদ্বেগজনক’। একজন জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তা এই মন্তব্য করেছেন। 

গত মঙ্গলবার উত্তর কোরিয়া সফরে যান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সেখানে পারমাণবিক অস্ত্রধারী দেশ উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে একটি পারস্পরিক প্রতিরক্ষা চুক্তিতে স্বাক্ষর করেন পুতিন। এর একদিন পর ভিয়েতনাম সফরে যান তিনি। সেখানে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে উত্তরকোরিয়াকে অস্ত্র দেওয়ার কথা বলেন পুতিন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রাণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, ‘উত্তর কোরিয়াকে রাশিয়ার অস্ত্র দেওয়ার বিধান কোরীয় উপদ্বীপকে অবশ্যই এবং সম্ভাব্যভাবে অস্থিতিশীল করবে। এটা রাশিয়ার সমর্থন করা জাতিসংঘের রেজুলেশনের লংঘন।’

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এবং দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, উত্তর কোরিয়া এবং রাশিয়ার সম্প্রতি স্বাক্ষর করা চুক্তি কোরীয় দ্বীপের শান্তি ও স্থিতিশীলতার জন্য মারাত্মক হুমকিস্বরূপ। রাশিয়ার এই চুক্তির জবাবে যুক্তরাষ্ট্র বিভিন্ন ব্যবস্থা গ্রহণে নজর দেবে বলেও মন্তব্য করেন অ্যান্টনি ব্লিঙ্কেন। 

এদিকে খবরে বলা হয়েছে, উত্তর কোরিয়ার সঙ্গে চুক্তির পর রাশিয়ার রাষ্ট্রদূতকে তলব করেছে দক্ষিণ কোরিয়া। সিউল বলেছে, রাশিয়ার চুক্তির জবাবে তারা ইউক্রেনকে অস্ত্র দেওয়ার বিষয়টি বিবেচনা করবে। 

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর