২১ জুন, ২০২৪ ১৫:৩২

ইতালির রাষ্ট্রদূতকে তলব করে ইরানের কড়া প্রতিবাদ

অনলাইন ডেস্ক

ইতালির রাষ্ট্রদূতকে তলব করে ইরানের কড়া প্রতিবাদ

ইরানের নিযুক্ত ইতালির রাষ্ট্রদূতকে তলব করেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসিকে সন্ত্রাসী হিসেবে কানাডা কালো তালিকাভুক্ত করার প্রতিবাদে ইতালির রাষ্ট্রদূতকে ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়।

কানাডার সাথে ইরানের আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক না থাকার কারণে তেহরানে কানাডার স্বার্থ দেখাশোনা করে ইতালি। 

গতকাল বৃহস্পতিবার ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমেরিকা বিষয়ক মহাপরিচালক ৫৯ বছর বয়সী ইতালির রাষ্ট্রদূত পাওলা আমাদিকে তার কার্যালয়ে ডেকে পাঠান। তেহরানের পক্ষ থেকে কানাডার বেআইনি পদক্ষেপের কঠোর প্রতিবাদ জানানো হয়। কানাডার পদক্ষেপকে ইরান আন্তর্জাতিক আইনের পরিপন্থি বলে উল্লেখ করেছে। পাশাপাশি এই পদক্ষেপের পাল্টা প্রতিক্রিয়া সম্পর্কেও কানাডাকে সতর্ক করা হয়েছে। 

ইরানি কর্মকর্তা ইতালির রাষ্ট্রদূতের মাধ্যমে কানাডাকে জানিয়ে দেন যে, অটোয়া যে পদক্ষেপ নিয়েছে তার জবাবে প্রয়োজনীয় ও অনুরূপ পদক্ষেপ নেয়ার অধিকার রাখে ইরান। 

এ সময় ইতালির রাষ্ট্রদূত ইরানি কর্মকর্তাকে জানান, তিনি তেহরানের এই প্রতিবাদ ও প্রয়োজনীয় তথ্য যত তাড়াতাড়ি সম্ভব কানাডার কর্মকর্তাদেরকে জানিয়ে দেবেন।

এর আগে উত্তর আমেরিকায় একমাত্র মার্কিন সরকার আইআরজিসিকে সন্ত্রাসী হিসেবে কালো তালিকা ভুক্ত করেছে। এরপর বুধবার কানাডা একই পদক্ষেপ নিল।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর