২৩ জুন, ২০২৪ ০৭:১৭

ইউক্রেনের জ্বালানি অবকাঠামোতে ব্যাপক রুশ হামলা

অনলাইন ডেস্ক

ইউক্রেনের জ্বালানি অবকাঠামোতে ব্যাপক রুশ হামলা

ইউক্রেনের পশ্চিম ও দক্ষিণাঞ্চলে রাশিয়ার বড় ধরনের হামলায় জ্বালানি অবকাঠামো মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। শনিবার ইউক্রেনের জ্বালানি মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। ঝাপোরিঝিয়া ও লভিভ অঞ্চলে এসব হামলার কারণে উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানানো হয়েছে। হামলায় দুই কর্মচারী আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। 

গত তিন মাসে এটি ইউক্রেনের জ্বালানি অবকাঠামোয় অষ্টমবারের মতো বড় ধরনের হামলা। রাশিয়ার আগ্রাসন দুই বছরেরও বেশি সময় ধরে চলছে, এবং ক্ষেপণাস্ত্র ও ড্রোনের মাধ্যমে ইউক্রেনের বিদ্যুৎ উৎপাদনকেন্দ্রগুলোকে লক্ষ্যবস্তু করা হচ্ছে। 

ইউক্রেনীয় কর্তৃপক্ষ জানিয়েছে, রাতভর হামলায় একটি বিদ্যুৎকেন্দ্রসহ জ্বালানি অবকাঠামোর ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে এবং এতে সাত কর্মী আহত হয়েছেন। ডিটিইকে, ইউক্রেনের সবচেয়ে বড় বেসরকারি জ্বালানি কোম্পানি। তারা বলেছে তাদের একটি প্লান্টে বড় ধরনের ক্ষতি হয়েছে। 

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, রুশ হামলায় ইউক্রেনের অর্ধেক জ্বালানি অবকাঠামো ধ্বংস হয়েছে। তিনি ঘোষণা করেছেন, সকল হাসপাতাল ও স্কুলে দ্রুত সোলার প্যানেল স্থাপন করা হবে।

জেলেনস্কি আরও জানিয়েছেন, তাপ ও বিদ্যুৎ অবকাঠামোতে রাশিয়ার হামলা ব্যর্থ করতে ইউক্রেন সবকিছু করবে। মিত্র দেশগুলোকে আরও বিমান-প্রতিরক্ষা ব্যবস্থা পাঠানোর আহ্বান জানিয়েছেন তিনি। 

মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি জানিয়েছেন, ওয়াশিংটন কিয়েভকে বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সরবরাহের বিষয়ে অগ্রাধিকার দেবে। যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন জেলেনস্কি। সূত্র : বিবিসি

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর