২৪ জুন, ২০২৪ ১৫:০৪

তাইওয়ানের স্বাধীনতাপন্থিদের মৃত্যুদণ্ডের হুমকিতে উত্তেজনা বাড়ছে

অনলাইন ডেস্ক

তাইওয়ানের স্বাধীনতাপন্থিদের মৃত্যুদণ্ডের হুমকিতে উত্তেজনা বাড়ছে

দক্ষিণ চীন সাগরে মহড়া করে চীনের যুদ্ধজাহাজ

তাইওয়ানের প্রেসিডেন্ট লাই চিং তে বলেছেন, তাইওয়ানের জনগণকে শাস্তি দেওয়ার বা তাদের অধিকার খর্ব করার কোনো এখতিয়ার চীনের নেই। তাইওয়ানের স্বাধীনতার কট্টর সমর্থকদের মৃত্যুদণ্ড দেওয়ার চীনের সাম্প্রতিক হুমকির পরিপ্রেক্ষিতে তিনি এ কথা বলেন।

তাইপেতে প্রেসিডেন্টের কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রেসিডেন্ট লাই বলেন, চীনের উচিত তাইওয়ানের বৈধভাবে নির্বাচিত সরকারের সঙ্গে কথা বলা এবং দেশটির অস্তিত্ব স্বীকার করা। অন্যথায় দুই পক্ষের মধ্যে সম্পর্ক আরও খারাপ হবে বলে তিনি সতর্ক করেন।

 চীন গত ২১ জুন তাইওয়ানের স্বাধীনতার পক্ষের কট্টর সমর্থকদের শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড দেওয়ার বিষয়টি বিচারিক নির্দেশিকায় যুক্ত করে। এতে উল্লেখ করা হয়, ফৌজদারি অপরাধের বিশেষ গুরুতর মামলার ক্ষেত্রে এ শাস্তি প্রযোজ্য হবে।

নির্দেশনায় বলা হয়, তাইওয়ানের স্বাধীনতার পক্ষে যারা ওকালতি করবেন, তাদের ১০ বছর থেকে শুরু করে যাবজ্জীবন কারাদণ্ড পর্যন্ত হতে পারে। স্বাধীনতার প্রচেষ্টায় যারা মূল ভূমিকা নেবেন এবং রাষ্ট্র ও জনগণের মারাত্মক ক্ষতি করবেন, তাদের এই শাস্তি দেওয়া হবে।

তাইওয়ান নিজেকে স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হিসেবে মনে করে। অন্যদিকে, চীন তাইওয়ানকে নিজেদের অংশ বলে দাবি করে।

চীন আট বছর ধরে স্বশাসিত তাইওয়ানের প্রতি হুমকি বাড়িয়ে চলেছে। বেইজিং প্রয়োজনে শক্তি প্রয়োগ করে তাইওয়ানকে মূল ভূখণ্ডের সঙ্গে যুক্ত করার কথাও বলে আসছে। সূত্র : ফ্রান্স২৪

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর