২৫ জুন, ২০২৪ ২৩:১৮

লোকসভায় প্রধান বিরোধী দলনেতা হচ্ছেন রাহুল গান্ধী

অনলাইন ডেস্ক

লোকসভায় প্রধান বিরোধী দলনেতা হচ্ছেন রাহুল গান্ধী

সোনিয়া গান্ধী ও রাহুল গান্ধী

অষ্টাদশ লোকসভায় বিরোধী দলনেতা হচ্ছেন রাহুল গান্ধী। মঙ্গলবার রাতে দিল্লিতে বিজেপি-বিরোধী জোট ‘ইন্ডিয়া’র বৈঠকে এ বিষয়ে সর্বসম্মত সিদ্ধান্ত হয়েছে।

এআইসিসির সাধারণ সম্পাদক কেসি বেণুগোপাল বলেছেন, কংগ্রেস সংসদীয় দলের নেত্রী সনিয়া গান্ধীজি লোকসভার প্রোটেম স্পিকারকে চিঠি লিখে জানিয়েছেন, রাহুল গান্ধীকে বিরোধী দলনেতা পদে মনোনীত করা হয়েছে।

গত ৮ জুন দিল্লিতে কংগ্রেস ওয়ার্কিং কমিটির বর্ধিত বৈঠকে আনুষ্ঠানিকভাবে রাহুলকে লোকসভার দলনেতা করার প্রস্তাব গৃহীত হয়েছিল। ২০১৪ সালে ৪৪ এবং ২০১৯-এ ৫২টি আসনে জেতা কংগ্রেস এবার লোকসভা নির্বাচনে ৯৯টি আসন জিতে ‘প্রধান বিরোধী দল’-এর মর্যাদা পুনরুদ্ধার করেছে। এক দশক পরে লোকসভায় ফিরতে চলেছে ‘বিরোধী দলনেতা’ পদ। ফলে লোকসভায় কংগ্রেসের দলনেতা হলে রাহুল ‘বিরোধী দলনেতা’ হবেন।

এবারের লোকসভা ভোটে কেরলের ওয়েনাড় এবং উত্তরপ্রদেশের রায়বরেলী— দু’টি আসন থেকেই সাড়ে তিন লক্ষেরও বেশি ব্যবধানে জয়ী হয়েছেন রাহুল। এই পরিস্থিতিতে তাকে বিরোধী দলনেতা করার জন্য কংগ্রেসের অন্দরে জোরালো দাবি উঠেছিল বলে দলের একটি সূত্র জানিয়েছে। মঙ্গলবার ‘ইন্ডিয়া’র বৈঠকে কংগ্রেস, তৃণমূল, সমাজবাদী পার্টি-সহ বিরোধী জোটের বিভিন্ন দলের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সেখানে বুধবারের স্পিকার নির্বাচনে শাসক শিবিরের প্রার্থী ওম বিড়লার বিরুদ্ধে কংগ্রেস সংসদ সদস্য সুরেশকে প্রার্থী করার বিষয়েও সর্বসম্মত সিদ্ধান্ত হয়েছে বলেও জানা গেছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর