২৬ জুন, ২০২৪ ০৪:৩৪

কমেছে জ্বালানি তেলের দাম, পেছাচ্ছে সৌদি যুবরাজের উচ্চাভিলাসী নিওম প্রকল্প!

অনলাইন ডেস্ক

কমেছে জ্বালানি তেলের দাম, পেছাচ্ছে সৌদি যুবরাজের উচ্চাভিলাসী নিওম প্রকল্প!

সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান

সময়টা ২০২৩ সালের জুলাই। টেলিভিশনে প্রচারিত একটি তথ্যচিত্রে সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কাছে সৌদি আরবজুড়ে চলমান বড় বড় অবকাঠামো নির্মাণের ‘ফ্ল্যাগশিপ প্রকল্পগুলো’ নিয়ে সমালোচকদের সংশয়ের বিষয়ে জানতে চাওয়া হয়েছিল। জবাবে তিনি বলেন, ‘তাঁরা এমনটা বলতেই পারেন। আর আমরা যেটা পারি, তা হলো, তাঁদের ভুল প্রমাণ করা।’

মোহাম্মদ বিন সালমানের সেই জবাবের এক বছরও পেরোয়নি। কিন্তু সমালোচকদের সংশয় ধীরে ধীরে বাস্তব রূপ পেতে শুরু করেছে।

সৌদি আরবে এসব নির্মাণ প্রকল্প বাস্তবায়ন হচ্ছে ‘ভিশন ২০৩০’ রূপকল্পের আলোকে। দেশটির হবু বাদশাহ মোহাম্মদ বিন সালমানের উচ্চাভিলাসী রূপকল্প এটা। এর আলোকেই ২০৩০ সালের মধ্যে দেশের আর্থ–সামাজিক খোলনলচে বদলে ফেলতে চান তিনি। সেই সঙ্গে দেশটির জ্বালানি তেলনির্ভর অর্থনীতিকেও বদলে ফেলতে চান মোহাম্মদ বিন সালমান।

তবে বিগত কয়েক মাসে সৌদি আরব সরকার উচ্চাভিলাসী ও বিস্তৃত মরুভূমি উন্নয়ন প্রকল্প (নিওম নামে পরিচিত) পরিকল্পনা পিছিয়ে দিয়েছে। মোহাম্মদ বিন সালমানের ভিশন–২০৩০–এর মূল কেন্দ্রে রয়েছে এই প্রকল্প।

নিওম ছাড়া আরও ১৩টি বেশ বড় আকারের নির্মাণ প্রকল্প হাতে নিয়েছে সৌদি আরব সরকার। ট্রিলিয়ন ডলারের এসব প্রকল্পকে ‘গিগা প্রজেক্ট’ বলা হচ্ছে। এর আওতায় রাজধানী রিয়াদের উপকণ্ঠে আস্ত একটি বিনোদন শহর এবং লোহিত সাগরের পাশে কয়েকটি বিলাসবহুল দ্বীপসহ বিভিন্ন পর্যটক ও বিনোদনকেন্দ্র নির্মাণ করা হচ্ছে। কিন্তু জ্বালানি তেলের দাম কম যাওয়ায় সৌদি আরবের রাজস্বে প্রভাব পড়েছে। আর এই পরিস্থিতি উচ্চাভিলাসী অবকাঠামো নির্মাণ প্রকল্পগুলোর রাশ টানতে রিয়াদকে বাধ্য করছে। তবে প্রকল্পগুলোর বাস্তবায়ন যাতে নির্বিঘ্ন রাখা যায়, সে জন্য অর্থায়নের বিকল্প কৌশলের সন্ধান করছে সৌদি সরকার।

সরকারি এসব প্রকল্পের সঙ্গে সরাসরি সম্পৃক্ত একজন উপদেষ্টা নাম প্রকাশ না করার শর্তে বিবিসিকে বলেন, বড় বড় এসব প্রকল্প পুনর্মূল্যায়ন করা হচ্ছে। শিগগিরই এ–সংক্রান্ত সিদ্ধান্ত জানা যাবে।

ওই উপদেষ্টা আরও বলেন, কয়েকটি বিষয়ের ওপর ভিত্তি করে প্রকল্পগুলো নিয়ে নতুন করে সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। তবে কোনো সন্দেহ নেই, এসব প্রকল্প পুনর্মূল্যায়ন করা হবে। পরিকল্পনা অনুযায়ী কিছু কাজ এগোবে। তবে কিছু কাজ বিলম্ব হতে পারে। কিংবা কাজের পরিধি কাটছাঁট করা হতে পারে।

সূত্র: বিবিসি

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর