২৬ জুন, ২০২৪ ১৭:২১

অ্যালকোহল পানের কারণে প্রতি বছর মারা যায় প্রায় ৩০ লাখ মানুষ

অনলাইন ডেস্ক

অ্যালকোহল পানের কারণে প্রতি বছর মারা যায় প্রায় ৩০ লাখ মানুষ

বিশ্বে অ্যালকোহল পানের কারণে প্রতি বছর প্রায় ৩০ লাখ মানুষ মারা যায়। যদিও মৃত্যুর হার কিছুটা কমেছে, তা এখনো ‘অগ্রহণযোগ্য রকম বেশি’।

মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। অ্যালকোহল ও স্বাস্থ্য বিষয়ে ডব্লিউএইচওর সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, প্রতি ২০টি মৃত্যুর মধ্যে একটি অ্যালকোহলের কারণে ঘটে। মদ্যপ অবস্থায় গাড়ি চালানো, অ্যালকোহল–সংশ্লিষ্ট নৃশংসতা, নির্যাতন, নানা রোগ ও অসুস্থতা এর জন্য দায়ী।

২০১৯ সালে অ্যালকোহল পানের কারণে ২৬ লাখ মানুষের মৃত্যু হয়েছে, যা মোট মৃত্যুর প্রায় ৪.৭ শতাংশ। মৃতদের মধ্যে প্রায় তিন-চতুর্থাংশই পুরুষ।

ডব্লিউএইচওর মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রেয়াসুস বলেন, ‘অতিরিক্ত অ্যালকোহল পান স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি করে, দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি বাড়ায়, মানসিক স্বাস্থ্যের অবনতি ঘটায় এবং প্রতিবছর লাখ লাখ মানুষের মৃত্যু হয়। অথচ এসব মৃত্যু প্রতিরোধযোগ্য।’

অ্যালকোহল পানের কারণে স্বাস্থ্য ও সমাজের ক্ষতি এখনো অগ্রহণযোগ্য রকম বেশি বলে মনে করেন ডব্লিউএইচও প্রধান। বিশেষ করে তরুণেরা বেশি ক্ষতির শিকার হচ্ছেন। ২০১৯ সালে অ্যালকোহল পানের কারণে সবচেয়ে বেশি (১৩ শতাংশ) মারা গেছেন ২০ থেকে ৩৯ বছর বয়সী মানুষ। অ্যালকোহল পানের কারণে লিভার সিরোসিস ও ক্যানসারের মতো গুরুতর অসুস্থতা দেখা দিতে পারে।

ডব্লিউএইচওর প্রতিবেদন অনুযায়ী, ২০১৯ সালে অ্যালকোহল পানের কারণে ১৬ লাখ মানুষের মৃত্যু হয়েছে, যার মধ্যে ৪ লাখ ৭৪ হাজার হৃদরোগ, ৪ লাখ ১০ হাজার ক্যানসার এবং ৭ লাখ ২৪ হাজার জন আঘাতের কারণে মারা গেছেন। এছাড়া সড়ক দুর্ঘটনা ও নিজেকে আঘাত করার ঘটনাও অন্তর্ভুক্ত।

অ্যালকোহলের যথেচ্ছ ব্যবহারে যক্ষ্মা, এইচআইভি ও নিউমোনিয়ার মতো সংক্রামক রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়। ২০১৯ সালে বিশ্বে প্রায় ২০ কোটি ৯০ লাখ মানুষ অ্যালকোহলে আসক্ত ছিলেন, যা মোট জনসংখ্যার ৩.৭ শতাংশ।

বিশ্বে মাথাপিছু বিশুদ্ধ অ্যালকোহল পানের পরিমাণ কিছুটা কমে গড়ে ৫.৫ লিটার হয়েছে। নয় বছর আগে যা ছিল ৫.৭ লিটার। মাথাপিছু অ্যালকোহল পানের পরিমাণ সবচেয়ে বেশি ইউরোপে, গড়ে ৯.২ লিটার, এরপর আমেরিকার দেশগুলোতে, গড়ে ৭.৫ লিটার। সবচেয়ে কম অ্যালকোহল পান করা হয় মুসলিম সংখ্যাগরিষ্ঠ উত্তর আফ্রিকা, মধ্যপ্রাচ্য ও এশিয়ার দেশগুলোতে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর