২৬ জুন, ২০২৪ ১৯:৪৩

ভারতের সাবেক পররাষ্ট্রসচিব মুচকুন্দ দুবে আর নেই

অনলাইন ডেস্ক

ভারতের সাবেক পররাষ্ট্রসচিব মুচকুন্দ দুবে আর নেই

মুচকুন্দ দুবে

ভারতের সাবেক পররাষ্ট্রসচিব মুচকুন্দ দুবে (৯০) মারা গেছেন। তিনি কাউন্সিল ফর সোশ্যাল ডেভেলপমেন্টের সভাপতি এবং জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের (জেএনইউ) অধ্যাপক হিসাবে দায়িত্ব পালন করেছিলেন।

প্রবীণ কূটনীতিক মুচকুন্দ দুবে বার্ধক্যজনিত বিভিন্ন অসুস্থতার কারণে গত এক মাস ধরে অসুস্থ ছিলেন। বুধবার তিনি ফর্টিস এসকর্টস হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। দুবে তার স্ত্রী বাসন্তী দুবে এবং দুই মেয়ে মেধা দুবে এবং মধু দুবেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। বৃহস্পতিবার বিকাল চারটায় লোধি রোড শ্মশানে তার শেষকৃত্য সম্পন্ন হবে।

মুচকুন্দ দুবের জন্ম ভারতের ঝাড়খণ্ডে, ১৯৩৩ সালে। পাটনা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৫৬ সালে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি লাভের পর এক বছর সেখানে শিক্ষকতা করেন। ১৯৫৭ সালে যোগ দেন ভারতীয় পররাষ্ট্র বিভাগে এবং কূটনীতিক হিসেবে দায়িত্ব পালন করেন তেহরান, জেনেভা, বার্ন, নিউইয়র্ক ও ঢাকায়।

১৯৭৯ থেকে ১৯৮২ সাল পর্যন্ত তিনি ঢাকায় ভারতীয় হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৮২ থেকে ১৯৮৫ পর্যন্ত জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি ছিলেন। ১৯৯১ সালে ভারতের পররাষ্ট্রসচিব হিসেবে অবসর গ্রহণের পর, ১৯৯২ থেকে ১৯৯৯ পর্যন্ত তিনি দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে অর্থনীতির অধ্যাপক হিসেবে কাজ করেন।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর