২৭ জুন, ২০২৪ ১৯:৫২

চীনের সাবেক দুই প্রতিরক্ষামন্ত্রীকে বহিষ্কার করল কমিউনিস্ট পার্টি

অনলাইন ডেস্ক

চীনের সাবেক দুই প্রতিরক্ষামন্ত্রীকে বহিষ্কার করল কমিউনিস্ট পার্টি

চীনের সাবেক প্রতিরক্ষামন্ত্রী লি শাংফু ও তার পূর্বসূরি ওয়েই ফেংঘেকে ‘গুরুতর শৃঙ্খলা ভঙ্গের’ দায়ে বহিষ্কার করেছে দেশটির কমিউনিস্ট পার্টি। কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, লি ঘুষ নেওয়ার পাশাপাশি অন্যদের ঘুষ দেওয়ার মাধ্যমে 'বিপুল পরিমাণ অর্থ' নিয়েছেন বলে সন্দেহ করা হয়। 

তদন্ত প্রতিবেদনকে উদ্ধৃত করে খবরে বলা হয়েছে, তিনি ‘রাজনৈতিক দায়িত্ব পালন করেননি’ এবং নিজের এবং অন্য কর্মীদের জন্য সুবিধা গ্রহণ করেছেন।

এতে আরও বলা হয়েছে, সেনাবাহিনীর একজন সিনিয়র নেতৃস্থানীয় ক্যাডার হিসাবে, লি শাংফু তার মূল মিশনের সাথে বিশ্বাসঘাতকতা করেছেন। তিনি দলের স্বার্থ ও জাতীয় প্রতিরক্ষার ব্যাপক ক্ষতি করেছেন। কমিউনিস্ট পার্টির নির্দেশে লি শাংফুর বিরুদ্ধে তদন্ত শুরু করা হয়।

গতবছর ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স প্রতিবেদন প্রকাশ করেছিল, সামরিক কেনাকাটায় দুর্নীতি করায়  লি শাংফুর বিরুদ্ধে তদন্ত চলছিল। গত বছরের অক্টোবরে কোনো ব্যাখা ছাড়াই তাকে পদ থেকে সরিয়ে দেওয়া হয়। এর আগে তিনি দুই মাস নিখোঁজ ছিলেন। 

তবে চীন এখন খোলাখুলিভাবে বলল,  লি শাংফুর বিরুদ্ধে তদন্ত চলছিল এবং তার অপরাধের ধরনও প্রকাশ করল। গত বছর থেকে চীনের সামরিক বাহিনীতে ব্যাপক দুর্নীতি-বিরোধী তৎপরতা শুরু।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর