শিরোনাম
২৯ জুন, ২০২৪ ১১:৩৩

রাখাইনে কার্যক্রম স্থগিত করছে ডক্টর্স উইদাউট বর্ডার্স

অনলাইন ডেস্ক

রাখাইনে কার্যক্রম স্থগিত করছে ডক্টর্স উইদাউট বর্ডার্স

ফাইল ছবি

দাতব্য সংস্থা ডক্টর্স উইদাউট বর্ডার্স এমএসএফ জানিয়েছে, মিয়ানমারের উত্তর রাখাইনে সশস্ত্র গোষ্ঠী ও সামরিক বাহিনীর মধ্যে ‘সংঘাত অনেক বেড়ে যাওয়ায়’ তারা সেখানে কার্যক্রম স্থগিত করতে যাচ্ছে।

গত নভেম্বরে আরাকান আর্মি দেশটির নিরাপত্তা বাহিনীর উপর হামলা শুরু করার পর রাখাইনে উত্তেজনা বেড়েছে। আরাকান আর্মি রাখাইনের অনেক এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে।

মানবিক কার্যক্রম পরিচালনায় মারাত্মক বাধা তৈরি হওয়ায় উত্তর রাখাইনে ‘মানবিক চিকিৎসা কার্যক্রম’ স্থগিত করা হচ্ছে বলে জানিয়েছে এমএসএফ। রাথেডং, বুথিডং ও মংডুর ১৪টি মোবাইল ক্লিনিকে স্থগিতের প্রভাব পড়বে বলে জানিয়েছে তারা। গত নভেম্বর থেকে রাখাইনে সংঘাত বাড়ায় সেখানে মেডিকেলসহ অন্যান্য পণ্য পরিবহণে সমস্যা তৈরি হয়েছে বলে জানিয়েছে এমএসএফ।

সামরিক বাহিনী ও আরাকান আর্মি রাখাইনের অনেক রাস্তা ও নৌপথ অবরোধ করে রেখেছে।

আরাকান আর্মি গত মে মাসে জানিয়েছিল, তারা রাখাইনের বুথিডং শহরের নিয়ন্ত্রণ নিয়েছে। ওই শহরে অনেক রোহিঙ্গা বাস করেন।

বিদেশে বাস করা অনেক রোহিঙ্গা অভিযোগ করে বলেছেন, আরাকান আর্মি রোহিঙ্গাদের পালাতে বাধ্য করছেন। এবং এরপর তারা লুটপাট করে রোহিঙ্গাদের ঘরবাড়ি পুড়িয়ে দিচ্ছে। তবে আরাকান আর্মি এই অভিযোগকে ‘প্রোপাগাণ্ডা' আখ্যা দিয়ে প্রত্যাখ্যান করেছে।

আরাকান আর্মি বলছে, তাদের যোদ্ধারা বাংলাদেশ সীমান্তের কাছে অবস্থিত মংডু শহরের দিকে এগোচ্ছে।

বিশ্ব খাদ্য কর্মসূচি ডাব্লিউএফপি মংডুতে ‘খাদ্য সরবরাহ লুটপাট’ ও তাদের একটি গুদাম পুড়িয়ে দেওয়ার অভিযোগ করেছে। গত শনিবার এই ঘটনাটি ঘটে বলে জানিয়েছে তারা। সংঘাতের কারণে গত মে মাস থেকে তারা সেখানে ঢুকতে পারছে না বলেও জানিয়েছে ডব্লিফএফপি।

গুদামে হামলার জন্য একে অপরকে দোষারোপ করেছে জান্তা সরকার ও আরাকান আর্মি। সূত্র: এমএসএফ, এএফপি, ডয়েচে ভেলে

বিডি প্রতিদিন/একেএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর