শিরোনাম
২৯ জুন, ২০২৪ ১৫:৩৫

ধনকুবের ওয়ারেন বাফেট অবশেষে জানালেন মৃত্যুর পর তার সম্পদের কী হবে

অনলাইন ডেস্ক

ধনকুবের ওয়ারেন বাফেট অবশেষে জানালেন মৃত্যুর পর তার সম্পদের কী হবে

ফাইল ছবি

মৃত্যুর পর বিশ্বের অন্যতম ধনী বার্কশায়ার হ্যাথাওয়ের চেয়ারম্যান ওয়ারেন বাফেটের সম্পদের কী হবে, তা নিয়ে ছিল জল্পনা। এবার ওয়াল স্ট্রিট জার্নালে দেওয়া এক সাক্ষাৎকারে ৯৩ বছর বয়সি এই মার্কিন ধনকুবের এই বিষয়ে নিজ সিদ্ধান্ত পরিবর্তনের কথা জানালেন।

গত সপ্তাহের এক হিসাব অনুসারে, ওয়ারেন বাফেটের নিট সম্পদের পরিমাণ ১৩ হাজার ৫০০ কোটি ডলার। বাফেট জানালেন, মৃত্যুর পর তার পক্ষ থেকে বিল এন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনে আর অর্থ দেওয়া হবে না। বরং তিনি তার সম্পত্তি নতুন একটি চ্যারিটেবল ট্রাষ্টে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। যার দায়িত্বে থাকবেন তারই তিন সন্তান।

এ ধনকুবের আরো জানান, সন্তানদের মূল্যবোধের প্রতি আস্থা আছে তার। এ কারণে কীভাবে তারা সম্পদ দাতব্য কাজে ব্যবহার করবেন তা নিয়ে নতুন পরিকল্পনা করেছেন।

ওয়ারেন বাফেটের সন্তানদের নিজস্ব দাতব্য সংস্থা রয়েছে। তিনি বলেন, ‘আমার তিন সন্তানের মূল্যবোধ সম্পর্কে আমার ধারণা খুব ভালো। তারা কীভাবে আমার সম্পদ ব্যবহার করবে তাতে শতভাগ বিশ্বাস রয়েছে।’

এর আগের উইল অনুসারে, ওয়ারেন বাফেটের সম্পত্তির ৯৯ শতাংশেরও বেশি বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এবং তার পরিবারের সঙ্গে যুক্ত চারটি দাতব্য সংস্থার জন্য নির্ধারিত ছিল। সংস্থাটি চারটি হলো সুসান থম্পসন বাফেট ফাউন্ডেশন, শেরউড ফাউন্ডেশন, হাওয়ার্ড জি বাফেট ফাউন্ডেশন ও নভো ফাউন্ডেশন।

ওয়ারেন বাফেটের মন্তব্য অনুসারে, তার জীবদ্দশায় গেটস ফাউন্ডেশনে অনুদান চালিয়ে যাবেন। এদিকে, বার্কশায়ার হ্যাথাওয়ে গতকাল জানিয়েছে, ওয়ারেন বাফেট প্রায় ৯ হাজার ক্লাস এ শেয়ারকে ১ কোটি ৩০ লাখের বেশি ক্লাস বি শেয়ারে রূপান্তর করছেন। এর মধ্যে প্রায় ৯৩ লাখ শেয়ার বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন ট্রাস্টে যাবে, বাকি শেয়ার বাফেট পরিবারের চারটি দাতব্য সংস্থার মধ্যে বিতরণ হবে।

গেটস ফাউন্ডেশনের প্রধান নির্বাহী মার্ক সুজম্যান এক বিবৃতিতে জানান, গেটস ফাউন্ডেশনে অনুদান ও পরামর্শ দিয়ে ১৮ বছরের বেশি সময় ধরে অবদান রাখছেন ওয়ারেন বাফেট। এ সংস্থায় তিনি ৪ হাজার ৩০০ কোটি ডলার অনুদান দিয়েছেন। এছাড়া গত বছর পরিবারিক চারটি দাতব্য সংস্থাকে প্রায় ৮৭ কোটি ডলার ও ২০২২ সালে প্রায় ৭৫ কোটি ডলার দান করেছিলেন।

বিডি-প্রতিদিন/শআ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর