শিরোনাম
২৯ জুন, ২০২৪ ২১:২৪

ইরানের প্রেসিডেন্ট নির্বাচন: কে এই পেজেশকিয়ান ও জালিলি?

অনলাইন ডেস্ক

ইরানের প্রেসিডেন্ট নির্বাচন: কে এই পেজেশকিয়ান ও জালিলি?

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে শুক্রবারের ভোটে কোনো প্রার্থীই ৫০ শতাংশের বেশি ভোট নিশ্চিত করতে পারেননি। তবে লড়াইয়ে টিকে আছেন সংস্কারপন্থী মাসুদ পেজেশকিয়ান ও কট্টরপন্থী সাইদ জালিলি। সবমিলিয়ে বেশি ভোট পেয়ে এগিয়ে আছেন পেজেশকিয়ান।

এবার দ্বিতীয় দফায় ৫ জুলাই চূড়ান্ত ভোটে লড়বেন এগিয়ে থাকা দুই প্রার্থী; মাসুদ পেজেশকিয়ান ও সাইদ জালিলি।

প্রথম দফার ভোটের ফল বলছে, সাবেক স্বাস্থ্যমন্ত্রী পেজেশকিয়ান ১ কোটি ৪ লাখ ভোট পেয়েছেন। আর কট্টরপন্থী প্রার্থী সাইদ জালিলি পেয়েছেন ৯৪ লাখ ভোট। বলা হচ্ছে পেজেশকিয়ান পশ্চিমাপন্থী আর জালিলি ঘোর পশ্চিমাবিরোধী।

৫৮ বছর বয়সী জালিলি ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনির ঘনিষ্ঠ বলেই পরিচিত। ১৯৬৫ সালে ইরানের মাশাদে জন্মগ্রহণ করা জালিলি মধ্যবিত্ত পরিবারের। কথা বলেন কম। তবে তিনি অনমনীয়। রক্ষণশীল ধর্মবোধের সাথে কর্মজীবনে বেশকিছু উচ্চ পদের দায়িত্ব সামলেছেন। জালিলি ইরানের শীর্ষ নিরাপত্তা সংস্থা সুপ্রিম ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলে খামেনির প্রতিনিধিদের একজন হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি ইরান-ইরাক যুদ্ধেও লড়াই করেছিলেন। এ যুদ্ধে তার ডান পা কেটে গিয়েছিল। ইরানের পারমাণবিক চুক্তির মধ্যস্থতাও করেছেন তিনি। এ সময়ও বেশ কড়া মনোভাব দেখা গেছে তার।

তেহরানের ইমাম সাদেগ বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে ডক্টরেট ডিগ্রি নিয়েছেন জালিলি। ইরানের সাবেক প্রেসিডেন্ট আহমাদিনেজাদের সময়ও তিনি ইউরোপ ও দক্ষিণ আমেরিকা অঞ্চলের উপপরাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে ছিলেন। ২০১৩ সালের প্রেসিডেন্ট নির্বাচনে তৃতীয় হয়েছিলেন তিনি। ওই সময় ১১ শতাংশ ভোট পান। ২০২১ সালে ইব্রাহিম রাইসির সমর্থনে প্রতিদ্বন্দ্বিতা প্রত্যাহার করেন।

বিপরীতে পেজেশকিয়ানই একমাত্র সংস্কারপন্থী প্রার্থী। ১৯৫৪ সালের ২৯ সেপ্টেম্বর জন্ম তার। পেশায় তিনি হার্ট সার্জন। উত্তর-পশ্চিমের নগরী তাবরিজ থেকে ২০০৮ সাল থেকে টানা পার্লামেন্ট সদস্য নির্বাচিত হয়ে আসছেন।

পেজেশকিয়ান ইরানের বর্তমান শাসক গোষ্ঠীর কট্টর সমালোচক। ইরানের সাবেক সংস্কারপন্থী প্রেসিডেন্ট মোহাম্মদ খাতামির সময় স্বাস্থ্যমন্ত্রী ছিলেন তিনি। রাইসি নির্বাচনের সময় পেজেশকিয়ানকে নির্বাচনে অযোগ্য ঘোষণা করা হয়েছিলেন।

সবশেষ ২০২২ সালে ইরানের রাজধানী শহর তেহরানে নীতি পুলিশের হেফাজতে কুর্দি তরুণী মাসা আমিনির মৃত্যুর ঘটনারও কড়া সমালোচনা করেছিলেন পেজেশকিয়ান।

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর