৩০ জুন, ২০২৪ ২৩:২৭

গাজার গভীরে ঢুকছে ইসরায়েলি ট্যাংক, লড়ছে হামাস

অনলাইন ডেস্ক

গাজার গভীরে ঢুকছে ইসরায়েলি ট্যাংক, লড়ছে হামাস

যুদ্ধবিরতি আলোচনায় দৃশ্যত কোনো অগ্রগতি নেই। অবরুদ্ধ গাজা উপত্যকায় এখন সমানতালে চলছে ইসরায়েলি আগ্রাসন। হামাসসহ ফিলিস্তিনি প্রতিরোধ গোষ্ঠীগুলোও লড়াই চালিয়ে যাচ্ছে সাধ্যমতো। তীব্র প্রতিরোধের মুখেও পিছু হটছে না ইসরায়েলি বাহিনী। এবার তারা গাজার আরও গভীরে প্রবেশ করার চেষ্টা করছে।

বিশ্ব গণমাধ্যমের খবর বলছে, ইসরায়েলি বাহিনী গাজার উত্তরাঞ্চলীয় শেজাইয়া এবং দক্ষিণাঞ্চলীয় রাফার পশ্চিম ও মধ্যাঞ্চলে ট্যাংক নিয়ে আরও গভীরে ঢুকে পড়েছে। 

রবিবার মন্ত্রিসভার বৈঠকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আবারও নিজের অবস্থান ব্যক্ত করেন। তিনি বলেছেন, হামাসের বিরুদ্ধে জয় ছাড়া কোনো বিকল্প নেই।

নেতানিয়াহু বলেছেন, ‌‌‘সেনারা রাফা ও শেজাইয়াতে অভিযান চালাচ্ছে। গাজার সবখানেই তারা অভিযান চালাচ্ছে। প্রতিদিন অনেক সন্ত্রাসীকে মারা হচ্ছে।’

মাটির নিচেও লড়াই হচ্ছে জানিয়ে নেতানিয়াহু বলেন, ‘হামাস নির্মূলসহ সব জিম্মিকে ফিরিয়ে আনা, ইসরায়েলের জন্য হামাসকে হুমকি হতে না দেওয়া এবং দক্ষিণ ও উত্তরাঞ্চলের বাসিন্দাদের নিজে বাড়িতে ফিরিয়ে আনার লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত লড়াই চালিয়ে যেতে আমরা সংকল্পব্ধ।’

ইসরায়েলের সেনাবাহিনী বলেছে, তাদের সেনারা শনিবার থেকে শেজাইয়াতে অভিযান চালাচ্ছে। এতে বেশ কয়েকজন ফিলিস্তিনি বন্দুকধারী নিহত হয়েছে।

হামাসের সামরিক শাখা ও ইসলামিক জিহাদও শেজাইয়া এবং রাফাতে তুমুল লড়াইয়ের কথা জানিয়েছে। তারা দাবি করেছে, তাদের যোদ্ধারা ইসরায়েলি সেনাবাহিনীকে লক্ষ্য করে ট্যাংকবিধ্বংসী রকেট ও মর্টার নিক্ষেপ করেছে।

গতবছর ৭ অক্টোবর থেকে গাজায় হামাস-ইসরায়েল লড়াই চলছে। হামাস-পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ৩৮ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে।

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর