১ জুলাই, ২০২৪ ১১:৩৩

হারিকেন বেরিলের শঙ্কায় খাবার-পানি মজুদের হিড়িক

অনলাইন ডেস্ক

হারিকেন বেরিলের শঙ্কায় খাবার-পানি মজুদের হিড়িক

আটলান্টিক মহাসাগরে সৃষ্ট হারিকেন বেরিল ক্যারিবীয় অঞ্চলের দিকে ধেয়ে এসে বিপজ্জনক ক্যাটাগরি-৪ ঝড়ে পরিণত হতে চলেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বেরিলের তাণ্ডবে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের বাসিন্দাদের জরুরি প্রস্তুতি নিতে সতর্ক করা হয়েছে। এরপর অনেকেই জ্বালানির জন্য লাইনে দাঁড়িয়েছেন এবং খাবার ও পানি মজুদ করছেন। 

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) সতর্ক করেছে, সোমবার হারিকেন বেরিল ক্যারিবীয় দ্বীপপুঞ্জে আঘাত হানতে পারে, যার বাতাসের গতিবেগ ১৫৫ মাইল বা ২৫০ কিলোমিটার পর্যন্ত পৌঁছাতে পারে। হারিকেনটি ক্যারিবীয় দ্বীপগুলোর কাছে আসার সাথে সাথে আরও শক্তিশালী হবে এবং স্বাভাবিকের তুলনায় জোয়ারের স্তর ৬ থেকে ১০ ফুট বৃদ্ধি পাবে।

অ্যাকুওয়েদারের প্রধান হারিকেন পূর্বাভাসকারী অ্যালেক্স ডাসিলভা জানিয়েছেন, মৌসুমের শুরুতে এ ধরনের শক্তিশালী ঝড় বিরল। লোয়ার অ্যান্টিলিস জুড়ে বেশ কয়েকটি দ্বীপ জীবন ও সম্পত্তির চরম ঝুঁকির সম্মুখীন হচ্ছে। 

অনেকে তাদের বাড়িঘরের সুরক্ষার জন্য কাঠের বোর্ড দিয়ে দরজা ও জানালা ঢেকে দিচ্ছেন, জ্বালানির জন্য ফিলিং স্টেশনগুলোতে ভিড় করছেন এবং ঝড়ের প্রস্তুতি হিসেবে খাবার ও পানি মজুদ করছেন।

এই মৌসুমে আটলান্টিক মহাসাগরে এটি দ্বিতীয় ঝড়, এর আগে গ্রীষ্মমন্ডলীয় ঝড় আলবার্তো ২০ জুন উত্তর-পূর্ব মেক্সিকোতে আঘাত হানে এবং চারজনের প্রাণহানি ঘটে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর