১ জুলাই, ২০২৪ ১৪:২৪

আবারও জোড়া ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

অনলাইন ডেস্ক

আবারও জোড়া ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

ফাইল ছবি

ফের দু’টি স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। তবে তাদের একটি ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ ব্যর্থ হয়েছে। দক্ষিণ কোরিয়ায় বড় ধরনের যৌথ সামরিক মহড়াকে কেন্দ্র করে পিয়ংইয়ং এমন মহড়ার ‘মারাত্মক পরিণতি’ সম্পর্কে সতর্ক করার একদিন পর এই পরীক্ষা চালালো উত্তর কোরিয়া।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী সোমবার এ তথ্য জানিয়েছে।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ বলেছেন, সামরিক বাহিনী দুটি ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ শনাক্ত করেছে। প্রথম ক্ষেপণাস্ত্রটি স্থানীয় সময় সোমবার ভোর ৫টা ৫ মিনিটে উৎক্ষেপণ করা হয়। এর প্রায় ১০ মিনিট পর দ্বিতীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়।

সামরিক বাহিনী জানায়, “ভোর ৫টা ৫ মিনিটের দিকে পরীক্ষা চালানো স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটি প্রায় ৬০০ কিলোমিটার (৩৭২ মাইল) এবং দ্বিতীয়টি ১২০ কিলোমিটার পথ অতিক্রম করে।”

জেসিএসের মুখপাত্র লি সুং-জুন জানান, দ্বিতীয় ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণের প্রাথমিক পর্যায়ে অস্বাভাবিকভাবে উড়তে দেখা গেছে।

জেসিএস এক বিবৃতিতে বলেছে, উত্তর কোরিয়া আরও ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণে প্রস্তুতি নিচ্ছে কি-না তা জানতে সিউলের সামরিক বাহিনী নজরদারি এবং সতর্কতা জোরদার করেছে।

রবিবার পিয়ংইয়ং দক্ষিণ কোরিয়া, জাপান এবং যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়ার নিন্দা জানিয়ে এর ‘মারাত্মক পরিণতি’ সম্পর্কে সতর্কবার্তা দেওয়ার পর সোমবার তারা এসব ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করল। সূত্র: এনকে নিউজ, রয়টার্স, এএফপি

বিডি প্রতিদিন/একেএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর