১ জুলাই, ২০২৪ ১৯:০৯

সাত মাস পর আল-শিফার পরিচালককে মুক্তি দিল ইসরায়েল

অনলাইন ডেস্ক

সাত মাস পর আল-শিফার পরিচালককে মুক্তি দিল ইসরায়েল

সাত মাস পর জিম্মিদশা থেকে গাজার সবচেয়ে বড় হাসপাতাল আল-শিফার পরিচালককে মুক্তি দিয়েছে দখলদার ইসরায়েল। আজ সোমবার তিনিসহ বেশ কিছু ফিলিস্তিনি জিম্মিকে মুক্তি দেয় তেলআবিব।

ইসরায়েল দাবি করেছে, চিকিৎসার স্বার্থে তাদের অবরুদ্ধ গাজায় ফেরত পাঠানো হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ইসরায়েলের জাতীয় নিরাপত্তামন্ত্রী ইতামার বেন-গভির আল-শিফার প্রধান মোহাম্মদ আবু সালমিয়াকে মুক্তি দেওয়ার বিষয়টি জানান। গাজার একটি চিকিৎসা সূত্রও বিষয়টি নিশ্চিত করেছে। গত নভেম্বরে হামাসকে মদদ দেয়ার অভিযোগে তাকে আটক করা হয়েছিল।

আল-আকসা হাসপাতালের একটি সূত্র এএফপিকে জানিয়েছে, সালামিয়াসহ মুক্ত হওয়া অন্য ব্যক্তিরা খান ইউনিস শহরের পূর্ব দিক দিয়ে গাজায় প্রবেশ করেছেন। তাদের মধ্যে পাঁচজনকে আল-আকসা হাসপাতালে ও অন্যদের খান ইউনিসের অন্যান্য হাসপাতালে পাঠানো হয়েছে।

হামাস সামরিক অভিযানে গাজার হাসপাতাল ও চিকিৎসা অবকাঠামোগুলোকে ঢাল হিসেবে ব্যবহার করেছে বলেই অভিযোগ ইসরায়েলের।

২০২৩ সালের ৭ অক্টোবর ইসরায়েলি ভূখণ্ডে ঢুকে হামলা চালায় হামাস যোদ্ধারা। এর পাল্টা ব্যবস্থা হিসেবে গাজায় ভয়ংকর হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী। ইসরায়েলি আকাশ ও স্থল অভিযানে গাজার হাজার হাজার ঘরবাড়ি ধ্বংসস্তুপে পরিণত হয়। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি হামলায় অন্তত ৩৭ হাজার ৮৭৭ জন নিহত হয়েছে। যাদের বেশির ভাগই বেসামরিক নাগরিক।


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর