২ জুলাই, ২০২৪ ০৮:৫৭

শক্তিশালী ঘূর্ণিঝড় বেরিলের আঘাত, ভয়াবহ ক্ষয়ক্ষতির শঙ্কা

অনলাইন ডেস্ক

শক্তিশালী ঘূর্ণিঝড় বেরিলের আঘাত, ভয়াবহ ক্ষয়ক্ষতির শঙ্কা

গ্রেনাডার ক্যারিয়াকো দ্বীপে আঘাত হেনেছে পূর্ব আটলান্টিক মহাসাগরে সৃষ্ট হারিকেন (ঘূর্ণিঝড়) বেরিল। গত কয়েক ঘণ্টায় প্রবল শক্তি সঞ্চয় করে স্থানীয় সময় সোমবার (১ জুলাই) সকালে এটি উপকূলে আঘাত হানে। মার্কিন জাতীয় হারিকেন সেন্টারের (এনএইচসি) বরাতে এই তথ্য জানিয়েছে বিবিসি।

সোমবার গ্রেনাডার প্রধানমন্ত্রী ডিকন মিচেল জানান, দেড় ঘণ্টায় ক্যারিয়াকোকে লণ্ডভণ্ড করে দিয়েছে বেরিল। তিনি বলেন, বিপদ এখনো কাটেনি। গ্রেনাডায় বেশ কিছু এলাকায় বিদ্যুৎ বিভ্রাট দেখা দিয়েছে। এর ফলে যোগাযোগ ব্যাহত হচ্ছে। মানুষ বেরিল সম্পর্কে আপডেট পাচ্ছে না।

এনএইচসির তথ্য অনুযায়ী, হারিকেন বেরিল এখন পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। সর্বশেষ আপডেট অনুসারে এর সর্বোচ্চ বাতাসের গতিবেগ ২৪০ কিলোমিটারের কাছাকাছি। বুধবার পর্যন্ত এই অঞ্চলে এর প্রভাব থাকতে পারে।

সংস্থাটি বলছে, ঝড়ের গতির ওঠানামা চলবে। তাই উইন্ডওয়ার্ড দ্বীপপুঞ্জের দেশগুলোকে ঝড়ো বাতাসের কারণে সম্ভাব্য বিপর্যয়কর ক্ষয়ক্ষতির মোকাবিলায় প্রস্তুত হওয়া উচিত।

হারিকেন বেরিল মোকাবিলায় বার্বাডোস, সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইনস এবং টোবাগোতেও সতর্কতা জারি করা হয়েছে।

এর আগে শক্তিশালী হারিকেন বেরিলের কারণে ক্যারিবীয় দেশগুলোর বিমানবন্দর ও ব্যবসায়ী প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়। বাসিন্দারের নিরাপদে আশ্রয় নিতে বলা হয়। 

রবিবার রাতে ক্যারিবীয় অঞ্চলের কয়েক ডজন ফ্লাইট বাতিল করা হয়। এ ছাড়া এই অঞ্চলের বাসিন্দারের ঝড়ের পরিস্থিতি সম্পর্কে সতর্ক করা হয়।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর