২ জুলাই, ২০২৪ ০৯:১৪

আংশিক দায়মুক্তি পেলেন ডোনাল্ড ট্রাম্প, কর ফাঁকি-ঘুষের অভিযোগ বহাল

অনলাইন ডেস্ক

আংশিক দায়মুক্তি পেলেন ডোনাল্ড ট্রাম্প, কর ফাঁকি-ঘুষের অভিযোগ বহাল

আদালতে ডোনাল্ড ট্রাম্প

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাষ্ট্রীয় কাজের জন্য আংশিক দায়মুক্তি পেয়েছেন। সোমবার দেশটির সুপ্রিম কোর্টের রায়ে বলা হয়, নির্বাচনের ফলাফল উল্টানোর চেষ্টা এবং রাষ্ট্রীয় গোপন নথি সরানোর বিষয়টিতে ট্রাম্প দায়মুক্তি পেতে পারেন। তবে পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসকে ঘুষ দিয়ে চুপ করানোর অভিযোগ এবং কর ফাঁকির মামলায় এই দায়মুক্তি প্রযোজ্য হবে না।

সুপ্রিম কোর্টের এই রায় প্রথমবারের মতো সাবেক কোনো মার্কিন প্রেসিডেন্টকে বিচারিক দায়মুক্তির স্বীকৃতি দিল। প্রধান বিচারপতি জন রবার্টসের নেতৃত্বে ৬-৩ সংখ্যাগরিষ্ঠতায় এই রায় দেওয়া হয়।

রায়ে উল্লেখ করা হয়েছে, সংবিধানের ক্ষমতার পৃথকীকরণের কাঠামোর ভিত্তিতে প্রেসিডেন্টের প্রাতিষ্ঠানিক কর্মকাণ্ডের জন্য দায়মুক্তি প্রয়োজন। রবার্টস বলেন, প্রেসিডেন্টের মৌলিক সাংবিধানিক ক্ষমতার চর্চার ক্ষেত্রে এই দায়মুক্তি অবশ্যই নিরঙ্কুশ হওয়া উচিত। ট্রাম্প এই রায়কে ‘আমাদের সংবিধান ও গণতন্ত্রের জন্য বড় জয়’ হিসেবে উল্লেখ করেছেন।

ট্রাম্পের বিরুদ্ধে একাধিক মামলা চলমান রয়েছে, যার মধ্যে উল্লেখযোগ্য হলো ২০২০ সালের নির্বাচনের ফলাফল পাল্টানোর চেষ্টা, স্টর্মি ড্যানিয়েলসকে ঘুষ দেওয়ার অভিযোগ, কর ফাঁকি, এবং রাষ্ট্রীয় গোপন নথি সরানো। তবে এই রায়ের ফলে কিছু মামলায় দায়মুক্তি পেলেও, অন্য অভিযোগগুলোর বিচারিক প্রক্রিয়া চলমান থাকবে। সূত্র : আল জাজিরা

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর