২ জুলাই, ২০২৪ ১০:৪৩

ইসরায়েলের পরাজয় সন্নিকটে: ওয়ারশ বিশ্ববিদ্যালয়ের গবেষক

অনলাইন ডেস্ক

ইসরায়েলের পরাজয় সন্নিকটে: ওয়ারশ বিশ্ববিদ্যালয়ের গবেষক

গাজায় চলমান যুদ্ধে ইসরায়েলের পরাজয় একেবারেই সন্নিকটে বলে মন্তব্য করেছেন পোল্যান্ডের ওয়ারশ বিশ্ববিদ্যালয়ের প্রাচীন ইতিহাসের গবেষক হ্যাগি ওলশানিতস্কি। তিনি বলেছেন, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ব্যর্থতার কারণেই এই পরাজয় আসন্ন। গাজা যুদ্ধে লক্ষ্য অর্জনে ইসরায়েল ব্যর্থ হচ্ছে এবং এ কারণে নেতানিয়াহু গাজায় লাগাতার হামলা চালিয়ে যাচ্ছেন।

ওলশানিতস্কি উল্লেখ করেন, ৭ অক্টোবর থেকে শুরু হওয়া যুদ্ধে ইসরায়েল তার শত্রুকে ঠেকানোর সব শক্তি ব্যয় করে ফেলেছে এবং বর্তমানে তাদের আর কোনো বর্ধিত শক্তি নেই। তিনি লিখেছেন, অতীতে ইসরায়েল যে বিজয় অর্জন করত, সেগুলোর এখন আর কোনো অস্তিত্ব নেই।

ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা দক্ষিণ আফ্রিকার ৩০ বছরের বর্ণবাদী শাসনে নিহত কৃষ্ণকায় নাগরিকদের সংখ্যার চেয়েও বেশি। অবৈধ বসতি স্থাপনকারী ইহুদিদের দ্বারা ফিলিস্তিনিদের ওপর হত্যাযজ্ঞ ও ধ্বংসযজ্ঞ নতুন একটি যুদ্ধের আগুন উসকে দিচ্ছে বলে ওলশানিতস্কি আশঙ্কা প্রকাশ করেন।

ওয়ারশ বিশ্ববিদ্যালয়ের এই গবেষক আরও বলেন, নেতানিয়াহু বিচার বিভাগসহ ইসরায়েলের সরকারি প্রতিষ্ঠানগুলোকে দুর্বল করার চেষ্টা চালাচ্ছেন, যেন গাজা যুদ্ধে ব্যর্থতার জন্য তাকে কারাগারে যেতে না হয়। আসলে ক্ষমতালোভী নেতানিয়াহু ক্ষমতা হারানোর ভয়ে গাজা যুদ্ধের ইতি টানছেন না।

ওলশানিতস্কি ইসরায়েলকে রক্ষার একটি ক্ষুদ্র সম্ভাবনার কথা উল্লেখ করেছেন, তা হলো গাজায় যুদ্ধের আগুন থামানো। তিনি বলেন, ইসরায়েলের চূড়ান্ত পরাজয়ের আগে ফিলিস্তিনিদের স্বাধীনতা দেওয়ার সুযোগ হাতছাড়া করা উচিত নয়।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর