২ জুলাই, ২০২৪ ১২:৩৫

ইউক্রেনে ব্রিটিশ চিকিৎসাকর্মীর মৃত্যু

অনলাইন ডেস্ক

ইউক্রেনে ব্রিটিশ চিকিৎসাকর্মীর মৃত্যু

যুদ্ধের ফ্রন্ট লাইনের চিকিৎসাকর্মী পিটার ফুচ ইউক্রেনে ২০০ জনেরও বেশি সৈন্যের জীবন বাঁচিয়েছিলেন। সম্প্রতি তিনি যুদ্ধের ফ্রন্টলাইনে মারা গেছেন বলে বিবিসি জানিয়েছে।

ফুচ যুক্তরাজ্যের ফুলহামে জন্মগ্রহণ করেন এবং পূর্বে পশ্চিম লন্ডনে ট্যাক্সি ড্রাইভার ও ছুতার হিসেবে কাজ করেছেন। ২০২২ সাল থেকে তিনি দোনবাসে ইউক্রেনীয় সেনাবাহিনীকে সহায়তা করছেন। শপথ নেওয়ার পর ২০২৪ সালের জানুয়ারিতে আনুষ্ঠানিকভাবে ইউক্রেনের সামরিক বাহিনীতে একজন ডাক্তার হিসেবে তালিকাভুক্ত হন।

তার মেয়ে নিকোলের বয়স পনেরো বছর। বিবিসির খবরে বলা হয়েছে, ‘বীর’ ফুচের ‘বীরত্ব ও সহানুভূতির উত্তরাধিকার’ কখনোই ভোলা যাবে না। তিনি প্রচুর পরিমাণে শ্রদ্ধা পেয়েছেন।

সোশ্যাল মিডিয়ায় একটি বিবৃতিতে তার সংস্থা প্রজেক্ট কনস্ট্যান্টিন বলেছে, এমন কোনও শব্দ নেই যা পিটের জীবনের ন্যায়বিচার করতে পারে। এমন কোনও শব্দ বা বাক্যাংশ নেই যা বোঝাতে পারে যে, তিনি আমাদের সকলের কাছে কতটা প্রিয় ছিলেন। পিটের অটুট উত্সর্গ, অন্তহীন সমবেদনা এবং নিরলস পরিশ্রম; ইউক্রেন এবং তার জনগণের ওপর চিরন্তন প্রভাব ফেলেছে।

সংস্থাটি আরও বলেছে, তার বীরত্বের কোন সীমা ছিল না। তিনি ২০০ জনেরও বেশি আহত ইউক্রেনীয় সৈন্যকে বাঁচাতে, সবচেয়ে বিপজ্জনক ফ্রন্টলাইন শহরগুলি থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেওয়ার পাশাপাশি শহরগুলির মানুষের কাছে মানবিক সহায়তা নিয়ে আসার জন্য সক্রিয়ভাবে সম্পৃক্ত ছিলেন। পিটের সাহসিকতা এবং নিঃস্বার্থতা বিপদের ঘটনা অসাধারণ কিছু ছিল এবং তার কর্ম চিরকাল আমাদের হৃদয়ে খোদাই করা থাকবে।

সংস্থাটি ২০২২ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এটা ইউক্রেনের সৈন্যদের যানবাহন, ড্রোন, ইউনিফর্ম এবং খাবার সরবরাহ করে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর