শিরোনাম
২ জুলাই, ২০২৪ ১৩:১৮

খোঁজ মিলল মার্কিন প্রেসিডেন্ট রুজভেল্টের চুরি হওয়া পকেটঘড়ি

অনলাইন ডেস্ক

খোঁজ মিলল মার্কিন প্রেসিডেন্ট রুজভেল্টের চুরি হওয়া পকেটঘড়ি

সাবেক মার্কিন প্রেসিডেন্ট থিওডোর রুজভেল্টের একটি পকেটঘড়ি কয়েক দশক আগে চুরি হয়েছিল। পরবর্তীতে নিলামেও উঠেছিল এটি। শেষ পর্যন্ত পকেটঘড়িটি পাওয়া গেছে। এটি বর্তমানে নিউইয়র্কে থিওডোর রুজভেল্টের বাড়িতে রাখা হয়েছে।

মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই এবং দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন ন্যাশনাল পার্ক সার্ভিস এ তথ্য জানিয়েছে।

থিওডোর রুজভেল্ট ১৯০১ থেকে ১৯০৯ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন। তিনি ছিলেন যুক্তরাষ্ট্রের ২৬তম প্রেসিডেন্ট। ১৮৯৮ সালে তার বোন করিন রুজভেল্ট রবিনসন ও দুলাভাই ডগলাস রবিনসন জুনিয়র তাকে স্প্যানিশ-আমেরিকান যুদ্ধে যাওয়ার আগে একটি পকেটঘড়ি উপহার দিয়েছিলেন। রুজভেল্ট যুদ্ধের সময় রুপার তৈরি এই ঘড়িটি তার সঙ্গে রাখতেন এবং তিনি আফ্রিকা ও দক্ষিণ আমেরিকার বিভিন্ন অঞ্চলে গিয়েছিলেন। ১৯১৯ সালে তিনি মারা যান।

এরপর তার অন্যান্য জিনিসপত্রের সঙ্গে ঘড়িটিও পার্ক সার্ভিসকে লং আইল্যান্ডের সেগামোর হিল ন্যাশনাল হিস্টোরিক সাইটে প্রদর্শনীর জন্য দেওয়া হয়। পরে এটি ছয় বছরের জন্য নিউইয়র্কে থিওডোর রুজভেল্ট ইনোগোরাল ন্যাশনাল হিস্টোরিক সাইটকে দেওয়া হয়। সেখান থেকে ১৯৮৭ সালের ১২ জুলাই ঘড়িটি চুরি হয়ে যায়।

সর্বশেষ ঘড়িটি অ্যানসলে উইলকক্স হাউসে দেখা যায়। এরপর ৩৬ বছর এর কোনো খোঁজ পাওয়া যায়নি। পার্ক সার্ভিস জানায়, শেষ পর্যন্ত এটি ফ্লোরিডার এক নিলামে উঠেছিল। নিলামকারী যখন জানতে পারেন এটি সাবেক প্রেসিডেন্টের চুরি যাওয়া ঘড়ি, তখন তিনি পার্ক সার্ভিসকে তা জানান।

এফবিআই এবং পার্ক সার্ভিস তদন্ত করে ঘড়িটির ইতিহাস নিশ্চিত করে। গত বৃহস্পতিবার ঘড়িটি উদ্ধারের তথ্য জানিয়ে এফবিআইয়ের গোয়েন্দা কর্মকর্তা রবার্ট গিকজি বলেন, এই ঐতিহাসিক সম্পদ ভবিষ্যৎ প্রজন্মের উপভোগের জন্য নিরাপদে ফেরার বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর