২ জুলাই, ২০২৪ ১৫:৪৭

খান ইউনিসে ইসরায়েলের হামলায় নিহত ৮, দক্ষিণ গাজা থেকে পালাচ্ছে ফিলিস্তিনিরা

অনলাইন ডেস্ক

খান ইউনিসে ইসরায়েলের হামলায় নিহত ৮, দক্ষিণ গাজা থেকে পালাচ্ছে ফিলিস্তিনিরা

দক্ষিণ গাজায় নতুন করে হামলা শুরু করেছে ইসরায়েলি বাহিনী। ফলে গাজার অন্যতম শহর খান ইউনিস থেকে পালাতে শুরু করেছে ফিলিস্তিনিরা।

ইসরায়েলও গাজার বাসিন্দাদের ওই অঞ্চল খালি করার আদেশ দিয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, রাতের পর আজ মঙ্গলবার সকালেও ইসরায়েল খান ইউনিসে বেশ কয়েকটি হামলা চালায়। স্থানীয় মেডিকেল সূত্র ও ফিলিস্তিনের রেড ক্রিসেন্ট জানিয়েছে, এই হামলায় অন্তত ৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছে আরও ৩০ জন।

ফিলিস্তিনের স্বাস্থ্যকর্মীরা ইউরোপিয়ান গাজা হাসপাতাল ছেড়ে চলে গেছেন। যদিও ইসরায়েলি বাহিনী হাসপাতাল খালি করার কোনো আনুষ্ঠানিক আদেশ দেয়নি।

রেড ক্রিসেন্ট জানিয়েছে, সেখানকার হাসপাতালের রোগীদের অন্য হাসপাতালে স্থানান্তর করা হচ্ছে।

জাতিসংঘের ফিলিস্তিন বিষয়ক শরণার্থী সংস্থার (ইউএনআরডব্লিউএ) কর্মকর্তা লুইস ওয়াটারিডজ প্রশ্ন করেছেন, আবারও এলাকা ছাড়ার নির্দেশ দেয়ায় ওই অঞ্চলের বাসিন্দারা আসলে কোথায় যাবেন। তিনি বলেছেন, ‌‘এই এলাকার মানুষ এরইমধ্যে বহু ক্ষয়ক্ষতির শিকার।  তাদের বাড়িঘরও ধ্বংস হয়ে গেছে। রাফায় সামরিক অভিযানের পর তারা এখানে এসে অনিরাপদ ভবনে বাস করতে শুরু করেছিলেন।’

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী আইডিএফ দাবি করেছে, ওই অঞ্চল থেকে সোমবার ইসরায়েলি ভূখণ্ড লক্ষ্য করে বোমা ছোড়ার পাল্টা ব্যবস্থা হিসেবেই তারা এই হামলা শুরু করেছে।

সূত্র: বিবিসি

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর