শিরোনাম
২ জুলাই, ২০২৪ ১৯:৫১

সৌদি আরবে তেল-গ্যাসের নতুন ৭ খনি আবিষ্কার

অনলাইন ডেস্ক

সৌদি আরবে তেল-গ্যাসের নতুন ৭ খনি আবিষ্কার

প্রতীকী ছবি

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে তেল-গ্যাসের নতুন সাতটি খনি আবিষ্কার হয়েছে বলে ঘোষণা দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। 

স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবের জ্বালানিমন্ত্রী আব্দুল আজিজ বিন সালমান বলেন- সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশ এবং আর রুব আল খালি বা এম্পটি কোয়ার্টারে তেল ও গ্যাসের সাতটি খনি পাওয়া গেছে। খনিগুলো সৌদি আরামকো কোম্পানি আবিষ্কার করেছে। এর মধ্যে রয়েছে দু’টি অপ্রচলিত তেলক্ষেত্র, হালকা আরবীয় তেলের একটি আধার, দু’টি প্রাকৃতিক গ্যাস ক্ষেত্র এবং দু’টি প্রাকৃতিক গ্যাসের আধার।

দেশটির পূর্বাঞ্চলীয় প্রদেশে দু’টি অপ্রচলিত তেলক্ষেত্র এবং একটি জলাধার আবিষ্কৃত হয়েছে । আর খালি কোয়ার্টারে দু’টি প্রাকৃতিক গ্যাস ক্ষেত্র এবং দু’টি জলাধার পাওয়া গেছে।

সৌদি আরব বিশ্বের অন্যতম বৃহত্তম অপরিশোধিত তেল রফতানিকারক দেশ এবং পেট্রোলিয়াম রফতানিকারক দেশগুলোর সংগঠনের (ওপেক) শীর্ষস্থানীয় সদস্য।

দেশটিতে খনিজ তেলের বিপুল ভাণ্ডার রয়েছে। তবে এর সাথে সেখানে পাওয়া যায় অন্য খনিজ পদার্থও। এমনকি স্বর্ণের খনিও সৌদিতে নতুন নয়। গত বছরের ডিসেম্বরের শেষে দিকে মক্কা অঞ্চলে বিপুল সম্ভাবনাময় স্বর্ণের খনি আবিষ্কারের ঘোষণা দিয়েছিল দেশটি।

এসব খনিকে কেন্দ্র করে মধ্যপ্রাচ্যের এই দেশটিতে বহু শিল্প গড়ে উঠেছে। এর আগে ২০২২ সালে মদিনা শহরে স্বর্ণ এবং তামার খনি আবিষ্কৃত হয়। বিশেষজ্ঞদের আশা, একের পর এক এই আবিষ্কারের ফলে সৌদির খনি শিল্পের চেহারা বদলে যেতে পারে।

এছাড়া সৌদির এসব খনি এবং তেল ও গ্যাসক্ষেত্র বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করবে বলে মনে করা হচ্ছে। ফলে আগামী দিনগুলোতে মধ্যপ্রাচ্যের এই দেশটিতে কোটি কোটি ডলার বিদেশি বিনিয়োগ আসতে পারে। সূত্র: আরব নিউজ, রয়টার্স

বিডি প্রতিদিন/একেএ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর