৩ জুলাই, ২০২৪ ১১:০৩

বিস্ফোরক সেবেক্স-২: ভারতের নৌবাহিনীর শক্তি বৃদ্ধি

অনলাইন ডেস্ক

বিস্ফোরক সেবেক্স-২: ভারতের নৌবাহিনীর শক্তি বৃদ্ধি

ভারত সম্প্রতি দেশটির নৌবাহিনীর ব্যবহারের জন্য সেবেক্স-২ নামের একটি নতুন বিস্ফোরককে অনুমোদন দিয়েছে। নতুন তিনটি সূত্র প্রয়োগ করে এটি তৈরি করা হয়েছে, যা সামরিক ক্ষেত্রে অন্য দেশগুলির তুলনায় ভারতের অবস্থানকে শক্তিশালী করে তুলবে। 

সেবেক্স-২ বিস্ফোরকটি টিএনটির চেয়ে অনেক বেশি শক্তিশালী এবং ধ্বংসাত্মক। এটি তৈরি করেছে ‘ইকোনমিক এক্সপ্লোসিভস লিমিটেড’, যা মহারাষ্ট্রের নাগপুরে অবস্থিত। সাধারণত কোনো বিস্ফোরকের শক্তি মাপার জন্য টিএনটিকে মানদণ্ড ধরা হয়, কিন্তু এই নতুন বিস্ফোরকটি টিএনটির চেয়ে ২.১ গুণ শক্তিশালী। 

ইকোনমিক টাইমসের প্রতিবেদনে বলা হয়, ভারতের ডিফেন্স এক্সপোর্ট প্রোমোশন স্কিমের অংশ হিসাবে নৌসেনা এই বিস্ফোরকের উপর ধারাবাহিক পরীক্ষা চালায়। ভারতের প্রতিরক্ষা ক্ষেত্রকে ‘আত্মনির্ভর’ করে তুলতে এটি একটি বড় পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে। 

এই নতুন বিস্ফোরক শত্রুদের বাধা সরাতে এবং গোলাবর্ষণে ভারতীয় সেনার জন্য একটি গুরুত্বপূর্ণ অস্ত্র হিসেবে প্রমাণিত হতে পারে। 

ভারত দীর্ঘ দিন ধরে প্রতিরক্ষা ক্ষেত্রে বিদেশি রাষ্ট্রগুলির ওপর নির্ভরতা কমিয়ে আনতে চাইছে। সেবেক্স-২ তৈরি এবং ব্যবহারের ছাড়পত্র সেই প্রচেষ্টার একটি অংশ। 

ভারতের দুই প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তান এবং চীনের অত্যাধুনিক প্রযুক্তি এবং অস্ত্রের মোকাবিলায় সেবেক্স-২ কার্যকরী হতে পারে। এটি পরমাণু বোমার মতো মারণাস্ত্রের ব্যবহার ছাড়াই শত্রুকে ঘায়েল করতে সক্ষম।

ভারত এই প্রযুক্তি প্রয়োজনে বন্ধু দেশগুলির হাতেও তুলে দেওয়ার কথা ভাবছে। এভাবে, সেবেক্স-২ ভারতের প্রতিরক্ষা শক্তিতে নতুন মাত্রা যোগ করেছে। 

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর