৩ জুলাই, ২০২৪ ১১:৩৩

ভারতে ধর্মীয় অনুষ্ঠানে পদদলিত হয়ে প্রাণহানি : এফআইআরে নাম নেই ভোলে বাবার

অনলাইন ডেস্ক

ভারতে ধর্মীয় অনুষ্ঠানে পদদলিত হয়ে প্রাণহানি : এফআইআরে নাম নেই ভোলে বাবার

ভোলে বাবা ও দুর্ঘটনায় নিহতের মৃতদেহের পাশে স্বজনদের আহাজারি

ভারতের উত্তর প্রদেশের হাথরসের এক ধর্মীয় অনুষ্ঠানে পদদলিত হয়ে ১২১ জনের মৃত্যুর ঘটনা ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছে। বুধবার সকালে এ ঘটনার পরিপ্রেক্ষিতে এফআইআর দায়ের করা হয়েছে। তবে স্বঘোষিত ধর্মগুরু ভোলে বাবার নাম এফআইআরে নেই। এফআইআরে শুধুমাত্র অনুষ্ঠানের আয়োজকদের নাম উল্লেখ করা হয়েছে।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, এই ঘটনার তদন্তের জন্য ইলাহাবাদ হাই কোর্টে মামলা দায়ের করা হয়েছে এবং সিবিআই তদন্তের দাবি তোলা হয়েছে।

উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এই ঘটনার তদন্তের জন্য একটি বিশেষ কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন। সেই কমিটির নেতৃত্বে রয়েছেন আগরার অতিরিক্ত ডিজিপি। বুধবার সকালেই ধর্মীয় গুরুর আশ্রমে উত্তর প্রদেশ পুলিশের একটি বড় দল যায়। কিন্তু ভোলে বাবার সন্ধান মেলেনি। সকাল ১১টার দিকে ঘটনাস্থলে যাওয়ার পরিকল্পনা রয়েছে মুখ্যমন্ত্রীর।

মঙ্গলবার হাথরসে সৎসঙ্গের ডাক দিয়েছিলেন নারায়ণ সাকার হরি ওরফে ভোলে বাবা। অনুষ্ঠান শেষেই ভিড়ের চাপে পদদলিত হয়ে প্রাণ হারান ১২১ জন পুণ্যার্থী। স্থানীয় প্রশাসনের মতে, এই দুর্ঘটনা ঘটেছে অনুষ্ঠান শেষে পানির জন্য ছোটাছুটি করতে গিয়ে।

এনডিটিভির এক প্রতিবেদনে জানা যায়, ভোলে বাবার আসল নাম সুরাজ পাল। তার বাড়ি উত্তর প্রদেশের ইটাহ জেলার বাহাদুর নাগারি গ্রামে। পূর্বে তিনি উত্তর প্রদেশ পুলিশের হেড কনস্টেবল ছিলেন এবং স্থানীয় গোয়েন্দা ইউনিটে কাজ করতেন। পরে তিনি ধর্মকর্মে মনোনিবেশ করেন এবং ১৯৯৯ সালে সরকারি চাকরি ছেড়ে দেন। সাধারণত ধর্মগুরুরা গেরুয়া রংয়ের পোশাকে থাকলেও ভোলে বাবাকে সাদা স্যুট এবং টাই পরতে দেখা যায়। 

অনুষ্ঠানে প্রায় ৫০ হাজার মানুষের ভিড় ছিল। আলিগড় শহরের বিভাগীয় কমিশনার চৈত্র ভি জানিয়েছেন, তীব্র গরমে অতিষ্ঠ হয়ে পানির জন্য একযোগে ছোটাছুটি করতে গিয়ে কাদাপানিতে একে অপরের ওপর পড়ে এই মর্মান্তিক দুর্ঘটনা ঘটে। ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং লোকসভার বিরোধী দলের নেতা রাহুল গান্ধী এই ঘটনায় শোক প্রকাশ করেছেন।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর