শিরোনাম
৩ জুলাই, ২০২৪ ১৪:৪৭

ক্যারিবীয় দ্বীপপুঞ্জে বেরিলের আঘাতে ক্ষতিগ্রস্ত ৯০ শতাংশ ঘরবাড়ি

অনলাইন ডেস্ক

ক্যারিবীয় দ্বীপপুঞ্জে বেরিলের আঘাতে ক্ষতিগ্রস্ত ৯০ শতাংশ ঘরবাড়ি

ঘূর্ণিঝড় বেরিল ঘণ্টায় ২৪০ কিলোমিটার বেগে ক্যারিবীয় দ্বীপপুঞ্জে আছড়ে পড়েছে। সোমবার বার্বাডোজ ও গ্রেনাডাসহ বেশ কয়েকটি দ্বীপে এ অতি বিপজ্জনক ক্যাটাগরি ৪ মাত্রার ঘূর্ণিঝড় আঘাত হানে। এর ফলে দ্বীপগুলো ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইউনিয়ন আইল্যান্ডের (সেন্ট ভিনসেন্ট এবং গ্রেনাডাইনস) প্রায় ৯০ শতাংশ বাসিন্দা এখন গৃহহীন অবস্থায় রয়েছে বলে জানা গেছে। প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, সেন্ট ভিনসেন্ট এবং গ্রেনাডাইনস, গ্রেনাডা এবং সেন্ট লুসিয়াতে বিদ্যুৎহীন অবস্থায় আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছেন হাজার হাজার মানুষ।

ইউনিয়ন আইল্যান্ড এনভায়রনমেন্টাল অ্যালায়েন্সের ডিরেক্টর ক্যাটরিনা কোয় এক ভিডিও বার্তায় জানান, ঘূর্ণিঝড় বেরিলের আঘাতে ইউনিয়ন আইল্যান্ড ভয়াবহভাবে ধ্বংসপ্রাপ্ত হয়েছে। তিনি বলেন, দ্বীপটির বেশিরভাগ বাসিন্দাই এখন গৃহহীন। তিনি আরও জানান, যেসব ভবন এখনো দাঁড়িয়ে আছে, সেগুলোর সংখ্যা খুবই কম। ঘরবাড়ি ভেঙে পড়েছে, রাস্তা অবরুদ্ধ, বিদ্যুতের খুঁটি রাস্তায় পড়ে আছে।

দ্বীপটির জেলে ও মাছ ধরার গাইড সেবাস্তিয়ান সাইলি বলেন, সবকিছু হারিয়ে গেছে। আমার এখন থাকার জায়গা নেই। যেন এখান দিয়ে টর্নেডো বয়ে গেছে। দ্বীপের ৯০ শতাংশই মুছে ফেলা হয়েছে। সেবাস্তিয়ান ১৯৮৫ সাল থেকে ইউনিয়ন দ্বীপের বাসিন্দা। তিনি ২০০৪ সালের হারিকেন ‘ইভান’র তাণ্ডবও দেখেছেন। তার মতে, হারিকেন বেরিল অন্য স্তরের ছিল।

সোমবার এক সংবাদ সম্মেলনে সেন্ট ভিনসেন্ট এবং গ্রেনাডাইনসের প্রধানমন্ত্রী রালফ গনসালভেস বলেন, ক্যারিবীয় দ্বীপপুঞ্জের সেন্ট ভিনসেন্ট এবং গ্রেনাডাইনসের ওপর দিয়ে যাওয়ার সময় ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়েছে ঘূর্ণিঝড় বেরিল। ইউনিয়ন দ্বীপের ৯০ শতাংশ বাড়িঘর গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

তিনি আরও বলেন, ইউনিয়ন দ্বীপ ধ্বংস হয়ে গেছে। এমনকি দ্বীপটির বিমানবন্দরের ছাদও ধ্বংস হয়ে গেছে।

উল্লেখ্য, ক্ষুদ্র এ ইউনিয়ন দ্বীপটি (সেন্ট ভিনসেন্ট এবং গ্রেনাডাইনস) মাত্র ৩ মাইল লম্বা ও এক মাইল চওড়া। দ্বীপটির বাসিন্দা তিন হাজারের মতো। দ্বীপের তথ্য কেন্দ্র অনুসারে, ঘূর্ণিঝড় বেরিলের আকার এবং শক্তির তুলনায় দ্বীপটি অতিক্ষুদ্র।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর