৪ জুলাই, ২০২৪ ১২:৫৪

লেবাননে হামলা হলে ইসরায়েলকে পাল্টা জবাব দেবে ইরাকি যোদ্ধারা

অনলাইন ডেস্ক

লেবাননে হামলা হলে ইসরায়েলকে পাল্টা জবাব দেবে ইরাকি যোদ্ধারা

ইরাকের ইসলামি প্রতিরোধ গোষ্ঠী লেবাননে নতুন আগ্রাসন শুরু হলে ইসরায়েল ও তাদের দোসর যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধ শুরু করার ঘোষণা দিয়েছে।

গোষ্ঠীটির এক ফিল্ড কমান্ডার সংবাদ সংস্থা এএফপিকে বুধবার বলেছেন, লেবাননে ইসরায়েল পূর্ণ মাত্রার সামরিক আগ্রাসন শুরু করলে উত্তেজনার জবাব তারা উত্তেজনাতেই দেবেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কমান্ডার বলেছেন, ইরাকের ইসলামি প্রতিরোধ এরইমধ্যে লেবাননে তাদের সামরিক বিশেষজ্ঞ ও উপদেষ্টাদের পাঠিয়েছে। 

ইরাকের রাষ্ট্রবিজ্ঞানী আলি আল-বাইদার সতর্ক করে বলেছেন, হিজবুল্লাহ-ইসরায়েল যুদ্ধ শুরু হলে তা কখনো লেবাননের ভূখণ্ডে সীমাবদ্ধ থাকবে না। তিনি শঙ্কা প্রকাশ করেছেন, ‘ইরাক অঞ্চলের সশস্ত্র গোষ্ঠীগুলোও এই যুদ্ধে জড়িয়ে পড়তে পারে।’ 

গত বছরের ৭ অক্টোবর গাজায় ইসরায়েলি আগ্রাসন শুরু হওয়ার পর থেকেই মুখোমুখি অবস্থানে রয়েছে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ ও ইসরায়েল, চলছে হামলা-পাল্টা হামলা।

হিজবুল্লাহ ধারাবাহিকভাবেই ইসরায়েলের নানা স্থাপনা লক্ষ্য করে হামলা অব্যাহত রেখেছে। ইসরায়েলও পাল্টা ব্যবস্থা হিসেবে লেবাননের হিজবুল্লাহ অধ্যুষিত বিভিন্ন এলাকায় হামলা চালাচ্ছে। 

সম্প্রতি হিজবুল্লাহ হামলার পরিমাণ বাড়িয়ে দেয়ায় মধ্যপ্রাচ্য জুড়ে এই সংঘাত ছড়িয়ে পড়ার শঙ্কা দেখা দিয়েছে। 

ইরাকের প্রতিরোধ যোদ্ধারাও গাজার মানুষদের প্রতি সংহতি জানিয়ে ড্রোনের মতো অস্ত্র ব্যবহার করে ইসরায়েলের নানা স্থাপনায় হামলা চালিয়ে আসছে। গত মঙ্গলবারও ইয়েমেনের হুথি বিদ্রোহীদের সাথে যৌথভাবে ইরাকি প্রতিরোধ যোদ্ধারা হাইফায় ইসরাইলের গুরুত্বপূর্ণ স্থাপনায় হামলা চালানোর দাবি করেছে।

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর