৪ জুলাই, ২০২৪ ২০:১৪

ফ্রান্সে চূড়ান্ত দফা ভোট রবিবার, মোতায়েন থাকবে ৩০ হাজার পুলিশ

অনলাইন ডেস্ক

ফ্রান্সে চূড়ান্ত দফা ভোট রবিবার, মোতায়েন থাকবে ৩০ হাজার পুলিশ

গত ৩০ জুন প্রথম দফা ভোটের ফলে ডানপন্থীদের উত্থানের প্রতিবাদে প্যারিসের রাস্তায় বিক্ষোভে বাধা দেয় পুলিশ। ছবি: সংগৃহীত

রবিবার ইউরোপের দেশ ফ্রান্সে দ্বিতীয় ও চূড়ান্ত দফা নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনের পরে এদিন সহিংসতার আশঙ্কায় রাতে ফ্রান্সে মোতায়েন করা হবে প্রায় ৩০ হাজার পুলিশ। নির্বাচনের ফল প্রকাশ হওয়ার সঙ্গে সঙ্গে সহিংসতা দেখা দিতে পারে বলে আশঙ্কা করছে কর্তৃপক্ষ। 

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন বলেছেন, এর মধ্যে প্যারিস ও এর আশপাশের এলাকায় মোতায়েন থাকবে ৫ হাজার পুলিশ। তারা নিশ্চিত করবে যাতে উগ্র ডানপন্থি বা উগ্রপন্থি বাম গ্রুপগুলো পরিস্থিতির সুযোগ নিয়ে বিশৃঙ্খলা করতে না পারে।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, এরই মধ্যে বুধবার রাতে প্যারিসের বাইরে মিউডনে নির্বাচনী পোস্টার লাগানোর সময় সরকারের মুখপাত্র প্রিসকা থেভেনট এবং তার টিমের ওপর হামলা হয়েছে। এ অভিযোগে পুলিশ চার ব্যক্তিকে গ্রেফতার করেছে। তার মধ্যে একজনের বয়স ১৮ বছরের নিচে। ওই ঘটনায় তার ডেপুটি ও দলীয় একজন কর্মী আহত হয়েছেন। প্রায় ১০ জন যুবকের একটি গ্রুপ নির্বাচনী ওই পোস্টারের মুখ ঢেকে দেওয়ার চেষ্টা করে।

তাদেরকে বাধা দিলে সংঘর্ষ শুরু হয়। হামলার ৫ মিনিটের মধ্যে পুলিশ উপস্থিত হয় সেখানে। 

থেভেনট এক্সে (সাবেক টুইটার) বলেছেন, সহিংসতা কখনও কোনও জবাব হতে পারে না। আমি আমার স্থান থেকে প্রচারণা চালিয়েই যাব। 

মেরি লা পেনের ন্যাশনাল র‌্যালি দলের স্যাভোই এলাকার একজন প্রার্থী মেরি ডচি বলেছেন, তার ওপরও হামলা হয়েছে। বুধবার এক মার্কেটে একজন দোকানি এই হামলা করেছে।

রবিবারের এই নির্বাচন ফ্রান্সের ভবিষ্যতের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। প্রথম দফার ভোটে এমনিতেই অনেক বেশি এগিয়ে আছে উগ্র ডানপন্থি ন্যাশনাল র‌্যালি পার্টি। এ দলটি অভিবাসনবিরোধী বড় দল হতে যাচ্ছে পার্লামেন্টে। নতুন সরকার গঠন করতে হলে এককভাবে কমপক্ষে ২৮৯টি আসন প্রয়োজন। ন্যাশনাল র‌্যালি সেই সংখ্যা ছুঁয়ে দেবে বা ছোঁয়ার কাছাকাছি যাবে বলে মনে করা হচ্ছে। তাদেরকে কাবু করতে মধ্যপন্থি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ও তার জোটসঙ্গীরা চূড়ান্ত এই রাউন্ড থেকে কমপক্ষে ২০০ প্রার্থীকে প্রত্যাহার করে নিয়েছে, যাতে যৌথ প্রচেষ্টায় তারা অধিক আসন পান।

তবে ৫৭৭ আসনের পার্লামেন্টে উগ্রপন্থি ন্যাশনাল র‌্যালি বা ক্ষমতাসীনরা কতটি আসন পাবেন- সে পূর্বাভাষ দেওয়া কঠিন। তবে চ্যালেঞ্জেস ম্যাগাজিনের জন্য হ্যারিস ইন্টার‌্যাকটিভ জরিপে বুধবার বলা হয়েছে ন্যাশনাল র‌্যালি ও তার মিত্ররা ২২০টি আসন পেতে পারে। 

অন্যদিকে বৃহস্পতিবার মেরি লা পেন দাবি করেছেন যদি ভোটার উপস্থিতি অনেক বেশি হয় তাহলে তার দল একক সংখ্যাগরিষ্ঠতা পাবে। সূত্র: দ্য গার্ডিয়ান

বিডি প্রতিদিন/একেএ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর