৫ জুলাই, ২০২৪ ১১:৫৬
ব্রিটেনে নির্বাচন

লেবার পার্টির নিরঙ্কুশ জয় নিয়ে যা বললেন স্টারমার

অনলাইন ডেস্ক

লেবার পার্টির নিরঙ্কুশ জয় নিয়ে যা বললেন স্টারমার

ফাইল ছবি

ব্রিটেনের সাধারণ নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে লেবার পার্টি। আর ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির ভরাডুবি হয়েছে। নির্বাচনের ফলাফলে দেখা গেছে ৩৯৭ আসনে জয় (এই রিপোর্ট লেখা পর্যন্ত) পেয়েছে লেবার পার্টি। যেখানে সরকার গঠনে প্রয়োজন ছিল ৩২৬ আসন। তাই সবকিছু ঠিক থাকলে ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী হতে চলেছেন বামপন্থী লেবার পার্টির নেতা কিয়ার স্টারমার। খবর বিবিসির।

বিবিসি পূর্বাভাস অনুয়ায়ী, লেবার পার্টি ৪১০টি আসনে জয় পেতে যাচ্ছে, আর কনজারভেটিভ পার্টি পাবে ১৪৪টি আসন। তাই ব্রিটেন নতুন প্রধানমন্ত্রী হিসেবে ৬১ বছর বয়সী কিয়ার স্টারমারকে পাচ্ছেন। ইতোমধ্যে পরাজয় স্বীকার করে স্টারমারকে অভিনন্দন জানিয়েছেন ঋষি সুনাক।

এদিকে জয়ের পর ভাষণ দিয়েছেন স্টারমার। তিনি বলেছেন, পরিবর্তনের সূচনা হলো এখান থেকেই...এটা আমাদের জন্য দেওয়ার সময়। 

লেবার পার্টির এই নেতা আরও বলেন, আমরা করতে পেরেছি। আপনারা এটার জন্য প্রচারণা চালিয়েছেন, লড়াই করেছেন, ভোট দিয়েছেন এবং এখন সেটি আমাদের হাতে এসেছে। এখান থেকেই পরিবর্তনের সূচনা হলো।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এই জয় লেবার পার্টির জন্য দারুণভাবে ঘুরে দাঁড়ানো। দলটি যুদ্ধ-উত্তর সময়ে ২০১৯ সালে সবচেয়ে বাজে ফল করেছিল। তখন ৮০ আসন বেশি নিয়ে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিল বরিস জনসনের নেতৃত্বাধীন কনজারভেটিভ পার্টি। 

বিডি-প্রতিদিন/শআ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর