৫ জুলাই, ২০২৪ ১৫:৪৯

প্যারাগ্লাইডিং করতে গিয়ে পাকিস্তানে ব্রাজিলের পর্যটকের মৃত্যু

অনলাইন ডেস্ক

প্যারাগ্লাইডিং করতে গিয়ে পাকিস্তানে ব্রাজিলের পর্যটকের মৃত্যু

প্রতীকী ছবি

পাকিস্তানের শিগার জেলায় প্যারাগ্লাইডিং করতে গিয়ে ব্রাজিলের এক পর্যটকের মর্মান্তিক মৃত্যু হয়েছে। শিগারের ডেপুটি কমিশনার ওয়ালিউল্লাহ ফালাহি ডনকে এই তথ্য নিশ্চিত করেছেন। 

ওই ব্রাজিলীয় নাগরিকের নাম রাইনেরি রদ্রিগো চাদ্দাদ। তিনি আসকোলি শিগারের একটি পাহাড় থেকে প্যারাগ্লাইডিং শুরু করেন। তবে তার কাছে এই কার্যক্রমের জন্য প্রয়োজনীয় অনুমতি ছিল না। 

ডেপুটি কমিশনার ফালাহি জানান, অনুমতি ছাড়াই প্যারাগ্লাইডিং করার কারণে এই দুর্ঘটনা ঘটে এবং রদ্রিগো ঘটনাস্থলেই প্রাণ হারান। 

এই ঘটনাটি নিয়ে সংশ্লিষ্ট ট্যুর অপারেটর আলপাইন অ্যাডভেঞ্চার গাইডস পাকিস্তানের ম্যানেজিং ডিরেক্টরের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে। নিহতের মরদেহ শিগার সরকারি হাসপাতালে পাঠানো হয়েছে, যেখানে তার ময়নাতদন্ত করা হবে।

প্যারাগ্লাইডিং কি এবং এর নিরাপত্তা নির্দেশিকা

প্যারাগ্লাইডিং একটি আকাশ ক্রীড়া, যেখানে পাইলট একটি বিশেষ ধরনের প্যারাসেইল ব্যবহার করে আকাশে উড়ে বেড়ায়। প্যারাগ্লাইডার সাধারণত নাইলন বা অন্য কোন হালকা ও মজবুত উপাদান দিয়ে তৈরি হয়, যা সহজেই বায়ুর স্রোতে ভেসে ওঠে।

এই ক্রীড়ায় অংশ নিতে হলে সাধারণত পাহাড়ি অঞ্চল বা উঁচু স্থান থেকে টেকঅফ করতে হয়। প্যারাগ্লাইডিং শেখার জন্য প্রশিক্ষণ প্রয়োজন এবং প্রশিক্ষিত পাইলটের তত্ত্বাবধানে এটি শিখতে হয়। প্যারাগ্লাইডিং করার সময় নিরাপত্তা ব্যবস্থা যেমন হেলমেট, গ্লাভস এবং নিরাপত্তা হার্নেস ব্যবহার করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

প্যারাগ্লাইডিং একটি রোমাঞ্চকর আকাশ ক্রীড়া যা অনেকের আকাশে উড়ার স্বপ্ন পূরণ করে। এটি বিনোদনমূলক ও প্রতিযোগিতামূলক উভয়ভাবেই জনপ্রিয়। নিরাপত্তার দিকটি নিশ্চিত করেই এই ক্রীড়ায় অংশগ্রহণ করা উচিত।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর