৫ জুলাই, ২০২৪ ১৬:৪৩

৭ দশক পর ফিলিস্তিনপন্থী আদনানের কাছে আসন হারাল লেবার পার্টি

অনলাইন ডেস্ক

৭ দশক পর ফিলিস্তিনপন্থী আদনানের কাছে আসন হারাল লেবার পার্টি

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে লেবার পার্টি। অন্যদিকে নির্বাচনে ভরাডুবি হয়েছে বর্তমান প্রধানমন্ত্রী ঋষি সুনাকের দল কনজারভেটিভ পার্টির। 

নির্বাচনে উত্তর-পশ্চিমাঞ্চলীয় সাবেক শিল্পনগরী ব্ল্যাকবার্নে লেবার প্রার্থী কেট হলার্নকে হারিয়েছেন ফিলিস্তিনপন্থী স্বতন্ত্র প্রার্থী আদনান হোসেইন। এই আসনটিতে ৬৯ বছর ধরে প্রতিনিধিত্ব করছেন লেবার পার্টির আইনপ্রণেতারা।

নির্বাচনে ১০ হাজার ৫১৮ ভোট পেয়ে জয়ী হয়েছেন আদনান হোসেইন। আর পরাজিত প্রার্থী হলার্ন পেয়েছেন ১০ হাজার ৩৮৬ ভোট। সে হিসাবে হাড্ডাহাড্ডি লড়াইয়ে ১৩২ ভোটে হলার্নকে হারিয়ে দেন রাজনীতিতে নতুন আসা আদনান।

একই আসনে প্রতিদ্বন্দ্বিতা করে সাবেক ব্রিটিশ রাষ্ট্রদূত ক্রেইগ মারে পান ৭ হাজার ১০৫ ভোট। ফিলিস্তিনের গাজাপন্থী প্ল্যাটফর্ম জর্জ গ্যালওয়েজের ওয়ার্কার্স পার্টি থেকে লড়ে তৃতীয় স্থান লাভ করেন তিনি।

৩৪ বছর বয়সী হোসেইন পেশায় আইনজীবী। নির্বাচনে গাজাপন্থী প্ল্যাটফর্ম থেকে দাঁড়ান তিনি। তাকে সমর্থন দেয় সাবেক লেবার কাউন্সিলরদের একটি দল। লেবার দলের গাজা নীতিকে ঘিরে দলটি থেকে সরে যান এই কাউন্সিলররা। গত মে মাসের শুরুতে অনুষ্ঠিত স্থানীয় সরকার নির্বাচনে দলটি ব্ল্যাকবার্ন বরোর দ্বিতীয় বৃহত্তম দল হিসেবে আবির্ভূত হয়।

বিশ্লেষকদের মতে, ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলের যুদ্ধ নিয়ে লেবার পার্টির অবস্থানে দলটির অনেক ভোটারের মধ্যে যে বিভক্তি ও অসন্তোষ রয়েছে, সেটিরই ইঙ্গিত স্বতন্ত্র প্রার্থী আদনানের এ জয়।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর