৫ জুলাই, ২০২৪ ১৭:০২

সুনাকের পদত্যাগপত্র গ্রহণ করেছেন ব্রিটিশ রাজা

অনলাইন ডেস্ক

সুনাকের পদত্যাগপত্র গ্রহণ করেছেন ব্রিটিশ রাজা

আনুষ্ঠানিকভাবে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ালেন কনজারভেটিভ নেতা ঋষি ‍সুনাক। তার পদত্যাগপত্র গ্রহণ করেছেন ব্রিটিশ রাজা তৃতীয় চার্লস। বাকিংহাম প্যালেস গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছে।

এক বিবৃতিতে বাকিংহাম প্যালেস জানিয়েছে, ‘সম্মানিত ঋষি সুনাক এমপি সকালে রাজার সাথে দেখা করেছেন এবং প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগপত্র জমা দিয়েছেন। তার পদত্যাগপত্র গ্রহণ করা হয়েছে।’

গতকাল বৃহস্পতিবার অনুষ্ঠিত হওয়া যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে ভূমিধস বিজয় লাভ করেছে লেবার পার্টি। কিয়ার স্টারমারের নেতৃত্বাধীন দলটি ৪১২ আসনে জয় নিশ্চিত করেছে। গত নির্বাচনের চেয়ে এবার ২১১টি আসন বেশি পেয়েছে তারা। বিপরীতে বর্তমান ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টি ২৫০ আসন হারিয়েছে। ঋষি সুনাকের নেতৃত্বে নির্বাচন করা দলটি পেয়েছে ১২১ আসন।

দলের এমন ভরাডুবির পর এরইমধ্যে কনজারভেটিভ পার্টির প্রধানের পদ থেকে পদত্যাগ করার ঘোষণা দিয়েছেন সুনাক। এমন নজিরবিহীন হারের পর দেশবাসীর কাছে ক্ষমাও চেয়েছেন সুনাক। তিনি বলেছেন, ভোটার দের ক্ষোভ ও হতাশার সাথে পরিবর্তনের ইচ্ছের সুর তিনি শুনতে পেয়েছেন। 

১০ নং ডাউনিং স্ট্রিটের বাইরের কথা বলার সময় সুনাক নিশ্চিত করেছেন, তিনি প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করছেন। সুনাক বলেছেন, ‌‘আমি প্রধানমন্ত্রী হিসেবে নিজের সর্বোচ্চটা দেয়ার চেষ্টা করেছি। তবে আপনারা পরিষ্কার বার্তা দিয়েছেন যুক্তরাজ্যের সরকারে অবশ্যই পরিবর্তন আসা উচিত। আর আপনারাই কেবল রায় দিতে পারেন, এটা আপনাদের অধিকার।

যুক্তরাজ্যে টানা ১৪ বছর পর ক্ষমতা থেকে সরে গেল কনজারভেটিভ পার্টি। সাধারণ নির্বাচনে লেবার পার্টির নিরঙ্কুশ জয়ের মধ্য দিয়ে পরিবর্তনের সূচনা হয়েছে বলে মন্তব্য করেছেন দলটির নেতা কিয়ার স্টারমার।

সেন্ট্রাল লন্ডনে নিজের নির্বাচনি আসনে সমর্থকদের সামনে হাজির হয়ে তিনি বলেছেন, ‌‘আপনাদের আন্তরিক ধন্যবাদ। আপনারা আমাদের দেশকে বদলে দিয়েছেন।”

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর