৫ জুলাই, ২০২৪ ২০:১৩

নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানালেন যে বিশ্ব নেতারা

অনলাইন ডেস্ক

নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানালেন যে বিশ্ব নেতারা

১৪ বছরের পর ব্রিটিশ মসনদে বসেছে লেবার পার্টি। দলটির নেতা কিয়ার স্টারমার হয়েছেন নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রী। হাউস অব কমন্সের ৬৫০ আসনের লেবার পার্টি পেয়েছে ৪১২টি। কনজারভেটিভ পার্টি দখল করতে পেরেছে মাত্র ১২১টি আসন।

ক্ষমতা গ্রহণ করায় কিয়ার স্টারমারকে অভিনন্দন জানিয়েছেন বিশ্ব নেতারা।

ভোটের ফল ঘোষণার পরই স্টারমারকে অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এক এক্স পোস্টে তিনি কিয়ার স্টারমারকে আন্তরিক অভিনন্দন ও শুভকামনা জানিয়েছেন। সেই সাথে ভারত-যুক্তরাজ্য ব্যাপক কৌশলগত অংশীদারিত্বকে আরও শক্তিশালী করতে একসাথে কাজ করার আশাবাদ ব্যক্ত করেছেন।

আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী সিমন হ্যারিসও স্টারমারকে অভিনন্দন জানিয়ে সম্পর্কে পুনঃস্থাপনের আশাবাদ ব্যক্ত করেছেন।

কিয়ার স্টারমারের লেবার পার্টির জয়ে অভিনন্দন জানিয়েছেন ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এক্স পোস্টে যুক্তরাজ্যকে আরও ঘনিষ্ঠ মিত্র হিসেবে পাওয়ার আশাবাদ ব্যক্ত করেন তিনি।

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ এক্সে পোস্টে স্টারমারকে অভিনন্দন জানিয়েছেন। দ্বিপক্ষীয় সহযোগিতা, ইউরোপের শান্তি ও নিরাপত্তার জন্য এক সাথে কাজ করার প্রতিশ্রুতিও ব্যক্ত করেছেন তিনি।

ইউরোপিয়ান ইউনিয়ন কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েনও স্টারমারকে অভিনন্দন জানিয়েছেন। ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মাইকেলও অভিনন্দন জানিয়ে বলেছেন, নাগরিকদের জন্য পারস্পরিক বোঝাপড়ার সব বিষয়গুলোতে কাজ করতে ইউরোপিয়ান ইউনিয়ন ও যুক্তরাজ্য গুরুত্বপূর্ণ অংশীদার। 

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজও স্টারমারসহ লেবার পার্টির সঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও স্টারমারকে অভিনন্দন জানিয়েছেন। 

নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী ক্রিস্টোফার লুক্সন স্টারমারকে অভিনন্দন জানিয়ে একসঙ্গে অনেক কিছু করার আগ্রহ দেখিয়েছেন। 

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর