৭ জুলাই, ২০২৪ ২৩:১৯

ফ্রান্সে দ্বিতীয় দফা ভোট: কট্টর-ডানপন্থীরা ক্ষমতায় যেতে পারে

অনলাইন ডেস্ক

ফ্রান্সে দ্বিতীয় দফা ভোট: কট্টর-ডানপন্থীরা ক্ষমতায় যেতে পারে

ফ্রান্সে পার্লামেন্ট নির্বাচনে দ্বিতীয় দফায় ভোট নেয়া হয়েছে। রবিবারের এ ভোটে কট্টর-ডানপন্থি ন্যাশনাল ব়্যালির (আরএন) জয়ের সম্ভাবনা দেখা দিয়েছে। তাদের ঠেকাতে একজোট হয়ে লড়ছে মধ্যপন্থি ও বামপন্থি দলগুলো।

তবে দলটি শেষ পর্যন্ত পার্লামেন্টে একক সংখ্যাগরিষ্ঠতা  নাও পেতে পারে এমন সম্ভাবনাও দেখা দিয়েছে।

আরএন যদি পার্লামেন্টে একক সংখ্যাগরিষ্ঠতা পায়, তা হবে ফ্রান্সের ইতিহাসে বড় এক বাঁকবদল। কারণ, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে কট্টর ডানপন্থী কোনো দল দেশটিতে ক্ষমতায় বসতে পারেনি। আরএনের সংখ্যাগরিষ্ঠতা ইউরোপজুড়ে জনতুষ্টিবাদী দলগুলোর জয়ের পাল্লা আরও ভারী করবে।

গত রবিববার ফ্রান্সে প্রথম দফা ভোটে ঐতিহাসিক জয় পাওয়া মারিন লু পেনের কট্টর-ডানপন্থি ন্যাশনাল ব়্যালি (আরএন)। দ্বিতীয় দফা ভোটেও জয়ী হওয়ার আশা করছে।

ফ্রান্সের ছোট শহরগুলোতে আজ রবিবার ভোটগ্রহণ শেষ হয় স্থানীয় সময় সন্ধ্যা ছয়টায়। বড় শহরগুলোতে ভোট গ্রহণ চলবে রাত আটটা পর্যন্ত। এর পর থেকে ভোটের ফলাফল আসা শুরু করবে। বুথফেরত জরিপ বলছে, অর্থনৈতিক দুর্দশার জেরে ফরাসিরা প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর দিক থেকে মুখ ফিরিয়ে নেওয়ায় আরএনই পার্লামেন্টে সর্বাধিক আসন পেতে যাচ্ছে।

তবে এমন আভাসও মিলছে যে সর্বাধিক আসন পেলেও সরকার গঠনের জন্য পার্লামেন্টে প্রয়োজনীয় ২৮৯ আসন পাবে না মারিন লো পেনের দল আরএন। ফলে ২৮ বছর বয়সী দলপ্রধান জরদান বারদেলার প্রধানমন্ত্রী হওয়াটা অতটাও সহজ হবে না। এর পেছনে অবশ্য কলকাঠি নেড়েছে প্রতিপক্ষ ম্যাক্রোঁর মধ্যপন্থী জোট টুগেদার অ্যালায়েন্স ও বামপন্থী নিউ পপুলার ফ্রন্ট (এনপিই)।

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর