৮ জুলাই, ২০২৪ ১০:১৯

উরুগুয়ের নার্সিং হোমে ভয়াবহ অগ্নিকাণ্ড, ১০ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক

 উরুগুয়ের নার্সিং হোমে ভয়াবহ অগ্নিকাণ্ড, ১০ জনের মৃত্যু

উরুগুয়ের ট্রেইনটা ই ট্রেস শহরের একটি নার্সিং হোমে ভয়াবহ অগ্নিকাণ্ডে ১০ জনের মৃত্যু হয়েছে। রবিবার সকালে এ অগ্নিকাণ্ড ঘটে। স্থানীয় কর্তৃপক্ষ জানায়, এই ঘটনায় বেঁচে গেছেন নার্সিং হোমের ২০ বছর বয়সী কেয়ারটেকার। খবর এএফপির।

দক্ষিণ আমেরিকার দেশটির পূর্বাঞ্চলে অবস্থিত ৬ কক্ষবিশিষ্ট এই নার্সিং হোমে নিহতদের মধ্যে ৮ জনই নারী এবং দুজন পুরুষ। অগ্নিনির্বাপক কর্মীরা ঘটনাস্থলে পৌঁছানোর পর দেখতে পান, নার্সিং হোমের প্রধান প্রবেশদ্বারটি বন্ধ রয়েছে এবং ভেতরে আগুন জ্বলছে। ধোঁয়ায় আচ্ছন্ন ভবনটি উদ্ধার কার্যক্রম কঠিন করে তোলে।

নার্সিং হোমের কেয়ারটেকার গ্যারেজের মধ্য দিয়ে বেরিয়ে আসতে সক্ষম হন। আগুন লাগার সঙ্গে সঙ্গে ধোঁয়ার কারণে সাতজন প্রাণ হারান এবং গুরুতর অবস্থায় হাসপাতালে ভর্তি করা তিনজনও পরে মারা যান।

উরুগুয়ের গণস্বাস্থ্য বিষয়কমন্ত্রী কারিনা রান্ডো এই অগ্নিকাণ্ডকে দুর্ঘটনা হিসেবে উল্লেখ করেছেন। তবে তিনি জানান, ঘটনাটি তদন্ত করে দেখা হবে। তিনি বলেন, ভবনটি ভালো অবস্থায় ছিল এবং সাম্প্রতিক সময়ে সেখানে ছোটখাটো কিছু পর্যবেক্ষণ করা হয়েছে।

প্রায় এক সপ্তাহ আগেই মেলো শহরের আরেকটি নার্সিং হোমে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। সেই ঘটনায় ৪০ জনকে সরিয়ে নেওয়া হয়েছিল, যেখানে ৭৭ বছর বয়সী এক পুরুষ এবং ৭২ বছর বয়সী এক নারী প্রাণ হারান। মেলো শহরের নার্সিং হোমে বয়স্ক ও মানসিক রোগে আক্রান্ত লোকজনের সেবা দেওয়া হয়। 

এই দুটি ঘটনা উরুগুয়েতে বয়স্কদের নিরাপত্তা নিয়ে নতুন করে উদ্বেগ সৃষ্টি করেছে। বিশেষ করে নার্সিং হোমের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠছে। সরকারের তরফ থেকে এই বিষয়গুলো আরও গুরুত্ব সহকারে দেখার আশ্বাস দেওয়া হয়েছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর