৮ জুলাই, ২০২৪ ১১:৩৪

‘অশালীন’ মন্তব্যের জেরে মহুয়া মৈত্রের বিরুদ্ধে দিল্লি পুলিশের মামলা

অনলাইন ডেস্ক

‘অশালীন’ মন্তব্যের জেরে মহুয়া মৈত্রের বিরুদ্ধে দিল্লি পুলিশের মামলা

রেখা শর্মা ও মহুয়া মৈত্র

জাতীয় মহিলা কমিশনের চেয়ারপার্সন রেখা শর্মাকে নিয়ে ‘কুরুচিকর’ মন্তব্যের অভিযোগে কৃষ্ণনগরের তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের বিরুদ্ধে এফআইআর করেছে দিল্লি পুলিশ। রবিবার ভারতীয় ন্যায় সংহিতার ৭৯ ধারায় এই মামলা দায়ের করা হয়।

উত্তরপ্রদেশের হাথরসে পদপিষ্ট হয়ে আহত মহিলাদের দেখতে গিয়ে হাসপাতালে গিয়েছিলেন রেখা। ভিডিওতে দেখা যায়, কোনো একজন তার মাথায় ছাতা ধরে রয়েছেন। এ নিয়ে নেটিজেনরা প্রশ্ন তুললে মহুয়া মন্তব্য করেন, ‘ছাতা ধরবেন কী করে, উনি তো ওঁর প্রভুর পাজামা ধরেছিলেন’। রেখা এই মন্তব্যকে অশালীন এবং তার পদের মর্যাদাহানিকর বলে নিন্দা করেন।

এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে জাতীয় মহিলা কমিশন মহুয়ার বিরুদ্ধে দিল্লি পুলিশে এফআইআর দায়ের করে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নিয়ন্ত্রণাধীন দিল্লি পুলিশ ভারতীয় ন্যায় সংহিতার ৭৯ ধারা অনুসারে মহুয়ার বিরুদ্ধে পদক্ষেপ নেয়। এই ধারায় মহিলাদের মর্যাদাহানি করে এমন ধরনের শব্দ, ইঙ্গিত বা কাজ অপরাধমূলক হিসেবে গণ্য করা হয় এবং দোষীকে কড়া শাস্তি দেওয়া হয়।

মহুয়া মৈত্র লোকসভায় আদানি শিল্পগোষ্ঠীর সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিবিড় সম্পর্ক নিয়ে বরাবর সরব ছিলেন। নির্বাচনের আগে শপথ ভঙ্গের অভিযোগ তুলে তার সদস্যপদ বাতিল করা হয়। এরপর আবার কৃষ্ণনগর থেকে জয়ী হয়ে সংসদে গেছেন মহুয়া। 

মহুয়া সংসদে ভাল বক্তা হিসেবে সুনাম কুড়ালেও বিভিন্ন সময় খোলাখুলি মন্তব্যের জন্য বিতর্কে জড়িয়েছেন। রেখার বিরুদ্ধে তার সাম্প্রতিক মন্তব্যকেও অবাঞ্ছিত বলে মনে করছেন অন্য বিরোধী দলের কয়েকজন নেতা। তাদের মতে, অন্যভাবে রেখার বিজেপি আনুগত্যের বিষয়টি তুলে ধরা যেত। এতে বিজেপিকেই সুবিধা করে দেওয়া হলো।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর