৮ জুলাই, ২০২৪ ১২:৫৪

ফ্রান্সে বামপন্থীদের জয়ে বিশ্বনেতা ও রাজনীতিবিদদের প্রতিক্রিয়া

অনলাইন ডেস্ক

ফ্রান্সে বামপন্থীদের জয়ে বিশ্বনেতা ও রাজনীতিবিদদের প্রতিক্রিয়া

ফরাসি রাজনীতিবিদ এবং বিশ্ব নেতারা ফ্রান্সের সংসদীয় নির্বাচনের ফলাফলে প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। দেশটির নির্বাচনে চমক দেখিয়েছে বামপন্থীদের জোট নিউ পপুলার ফ্রন্ট। তারা কট্টর ডানপন্থী দল ন্যাশনাল র‌্যালিকে পরাজিত করায় পোল্যান্ডের প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্ক বলেছেন, তিনি খুব খুশি এবং এই ফলাফল মস্কোর জন্য খুবই হতাশাজনক।

জার্মান সাংসদ এবং এসপিডি পার্টির পররাষ্ট্রনীতির মুখপাত্র নিলস স্মিড বলেছেন, মন্দকে এড়ানো গিয়েছে, আরএন- এর সংখ্যাগরিষ্ঠতা পাওয়া উচিত নয়।

তিনি আরও বলেন, প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এখন রাজনৈতিকভাবে দুর্বল হয়ে পড়েছেন এবং পার্লামন্টে তার জন্য আগের অবস্থান ফিরে পাওয়া জটিল বিষয় হয়ে দাঁড়িয়েছে।

ফ্রান্সের প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল আটাল বলেছেন, গত রাতে কট্টর ডানপন্থীদের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার স্বপ্ন হারিয়ে গছে, আমাদের সংকল্প এবং আমাদের মূল্যবোধের শক্তির জন্য সকলকে ধন্যবাদ। প্রধানমন্ত্রী হওয়া আমার জন্য সম্মানের ছিল। আমি যে রাজনৈতিক দলের প্রতিনিধিত্ব করছি তাদের আর সংখ্যাগরিষ্ঠতা নেই এবং প্রেসিডেন্টের কাছে আমার পদত্যাগপত্র জমা দেব।

সমাজতান্ত্রিক দলের রাফয়েল গ্লুকসম্যান তার প্রতিক্রিয়ায় বলেছেন, আমরা এগিয়ে আছি, কিন্তু আমরা একটি বিভক্ত পার্লামেন্ট গঠনের পথে যাচ্ছি। এক্ষেত্রে তিনি সবাইকে একত্রিত হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন। কারণ এবারের পার্লামেন্টে কেউই সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না ফলে দেশটিতে সংসদীয় রাজনীতিতে একটি মৌলিক সাংস্কিৃতিক পরিবর্তনের ইঙ্গিত দিয়েছেন সমাজতান্ত্রিক এই নেতা। সূত্র: ফ্রান্স২৪

বিডি প্রতিদিন/একেএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর