৮ জুলাই, ২০২৪ ১৩:২৩

মেরামতের সময় ডুবে গেল ইরানের যুদ্ধজাহাজ

অনলাইন ডেস্ক

মেরামতের সময় ডুবে গেল ইরানের যুদ্ধজাহাজ

প্রতীকী ছবি

মেরামত করার সময় ডুবে গেছে ইরানি নৌবাহিনীর একটি যুদ্ধজাহাজ। এ ঘটনায় বেশ কয়েকজন আহত হয়েছেন। 

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা গেছে, ইরানি নৌবাহিনীর ‘সাহান্দ’ নামের যুদ্ধজাহাজ এক পাশে কাত হয়ে আংশিক ডুবে গেছে।

ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আইআরএনএ  রবিবার এক প্রতিবেদনে জানিয়েছে, দক্ষিণাঞ্চলীয় আব্বাস বন্দরে নৌবাহিনীর ‘ফ্রিগেট সাহান্দ’ মেরামতের সময় ট্যাংকে পানি ঢুকে এ ঘটনা ঘটে। 

রাষ্ট্রীয় গণমাধ্যম আরও জানিয়েছে, বেশ কয়েকজনকে সামান্য আহত অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

নৌবাহিনীর একটি বিবৃতি উদ্ধৃত করে সরকারি বার্তা সংস্থাটি জানিয়েছে, “যখন সাহান্দ বন্দরে মেরামত করা হচ্ছিল, তখন জাহাজে পানি প্রবেশের কারণে এটি তার ভারসাম্য হারিয়ে ফেলে। সৌভাগ্যবশত...জাহাজটি দ্রুত ভারসাম্যে ফিরিয়ে আনা হয়েছে।” তবে কখন দুর্ঘটনাটি ঘটেছে, তা নির্দিষ্ট করে বলা হয়নি বিবৃতিতে।

উত্তর ইরানের একটি পাহাড়ের নামে নামকরণ করা ‘সাহান্দ’ যুদ্ধজাহাজটি নির্মাণে ৬ বছর সময় লেগেছিল। ২০১৮ সালের ডিসেম্বরে এটিকে পারস্য উপসাগরে নামানো হয়। 

১৩০০ টন ওজনের জাহাজটি ভূমি থেকে ভূমিতে এবং ভূমি থেকে আকাশে ক্ষেপণাস্ত্র ছুড়তে সক্ষম। এছাড়া অ্যান্টি-এয়ারক্রাফট ব্যাটারি, অত্যাধুনিক রাডার ও রাডার-এড়ানোর সক্ষমতা দিয়ে সজ্জিত। এটিকে চার থেকে আটটি মাঝারি পাল্লার এয়ার-ডিফেন্স ক্ষেপণাস্ত্র ও জাহাজবিরোধী ক্ষেপণাস্ত্রের সংখ্যা দ্বিগুণ করার জন্য আরও আপগ্রেড করা হয়েছে।

ইরানের যুদ্ধজাহাজ ডুবে যাওয়ার ঘটনা এটাই প্রথম নয়। ২০১৮ সালের জানুয়ারিতে নৌবাহিনীর দামাভান্দ নামের একটি ডেস্ট্রয়ার সাগরে ডুবে যায়। ২০২১ সালের জুনে খার্গ নামে আরেকটি যুদ্ধজাহাজ ওমান উপসাগরে আগুন ধরার পরে ডুবে গিয়েছিল। সূত্র: স্কাই নিউজ

বিডি প্রতিদিন/একেএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর