৮ জুলাই, ২০২৪ ১৩:৪২

ইন্দোনেশিয়ায় স্বর্ণের খনিতে ভূমিধস

অনলাইন ডেস্ক

ইন্দোনেশিয়ায় স্বর্ণের খনিতে ভূমিধস

ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে ভারী বৃষ্টির ফলে একটি অবৈধ স্বর্ণের খনিতে ভূমিধসের ঘটনা ঘটেছে। এতে অন্তত ১১ জনের মৃত্যু হয়েছে এবং ১৯ জন নিখোঁজ রয়েছেন। সোমবার (০৮ জুলাই) দেশটির কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। খবর আল আরাবিয়া।

ইন্দোনেশিয়ার উদ্ধারকারী সংস্থা বাসারনাসের স্থানীয় প্রধান হেরিয়ান্তো জানান, ভূমিধসে নিহতরা মূলত অবৈধ স্বর্ণের খনির কর্মী ও এর আশপাশের বাসিন্দা। এ পর্যন্ত পাঁচজনকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে এবং নিখোঁজ ১৯ জনের সন্ধানে তল্লাশি অভিযান চলছে।

তিনি আরও জানান, নিখোঁজদের সন্ধানে ১৬৪ জন উদ্ধারকর্মী মোতায়েন করা হয়েছে। এছাড়া পুলিশ ও সামরিক বাহিনীর সদস্যরাও উদ্ধার কাজে অংশ নিচ্ছেন।

ইন্দোনেশিয়ার দুর্যোগ সংস্থা (বিএনপিবি) জানিয়েছে, ওই ভূমিধসে অনেকগুলো বাড়ি ও একটি সেতু ক্ষতিগ্রস্ত হয়েছে। স্থানীয় বাসিন্দাদের সতর্ক করে বিএনপিবি বলেছে, সোমবার ও মঙ্গলবার গোরন্টালোর কিছু এলাকায় আরও বৃষ্টি হতে পারে এবং ওই সময় ফের ভূমিধসের আশঙ্কা রয়েছে।

এ ঘটনায় স্থানীয় বাসিন্দারা গভীর উদ্বেগ প্রকাশ করেছেন এবং অবৈধ খনিগুলোর বিপজ্জনক কার্যক্রম নিয়ে নতুন করে আলোচনা শুরু হয়েছে। ভূমিধসের পর দ্রুত উদ্ধারকাজ শুরু হলেও নিখোঁজদের জীবিত উদ্ধারের সম্ভাবনা ক্রমেই কমে আসছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর