৯ জুলাই, ২০২৪ ০৬:৩২

রাশিয়ার বোমারু বিমান ছিনতাইয়ের ইউক্রেনীয় চেষ্টা ব্যর্থ করার দাবি

অনলাইন ডেস্ক

রাশিয়ার বোমারু বিমান ছিনতাইয়ের ইউক্রেনীয় চেষ্টা ব্যর্থ করার দাবি

রাশিয়ার পারমাণবিক সক্ষমতাসম্পন্ন একটি টিইউ-২২এম৩ বোমারু বিমান ছিনতাই করে ইউক্রেনে উড়িয়ে নিয়ে যাওয়ার একটি পরিকল্পনা ব্যর্থ করে দেওয়ার দাবি করেছে রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) ।

সোমবার এফএসবি'র ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, ইউক্রেনের গোয়েন্দা সংস্থা (এসবিইউ) আর্থিক প্রলোভন ও ইতালির নাগরিকত্ব দেওয়ার প্রস্তাব দিয়ে রাশিয়ার সামরিক বাহিনীর একজন পাইলটকে একটি ক্ষেপণাস্ত্রবাহী (টিইউ-২২এম৩) উড়িয়ে নিয়ে ইউক্রেনে অবতরণ করাতে রাজি করানোর চেষ্টা করেছিল।

ব্যর্থ এই ছিনতাই প্রচেষ্টার সঙ্গে ন্যাটো জোটভুক্ত দেশগুলোর গোয়েন্দা বাহিনী জড়িত থাকার বিষয়টি উন্মোচিত হয়েছে বলে এফএসবি দাবি করেছে। এফএসবি আরও জানিয়েছে, এই ‘প্রক্রিয়া’ চলার সময় রাশিয়ার গোয়েন্দা কর্মকর্তারা তথ্য সংগ্রহ করতে সক্ষম হন আর তা রাশিয়ার সামরিক বাহিনীকে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর ওজারনইয়া বিমান ক্ষেত্রে সফলভাবে আঘাত হানতে সাহায্য করে।

এফএসবি ওই রুশ পাইলটের একটি ভিডিও প্রকাশ করেছে যিনি ওই অভিযানটি চালাতে সংস্থাটিকে সহায়তা করেছেন। তবে ভিডিও ক্লিপটিতে তার পরিচয় গোপন রাখা হয়েছে এবং তার কণ্ঠস্বরও পাল্টে দেওয়া হয়েছে বলে রুশ বার্তা সংস্থা আরটি জানিয়েছে।

রাশিয়ার এই বিমান বাহিনীর এই সদস্য জানান, টেলিগ্রামে এক ব্যক্তি তার সঙ্গে যোগাযোগ করেছিল আর সে ইউক্রেনের গোয়েন্দা সংস্থার হয়ে কাজ করে বলে প্রকাশ করেছিল। ওই ব্যক্তি নিজেকে 'পাভলো' বলে পরিচয় দেন। এক পর্যায়ে পাভলো তার আত্মীয়দের হুমকি দেওয়া শুরু করেন এবং রাশিয়ার ওই আকাশযানের বিষয়ে তথ্য দাবি করতে থাকেন আর তা সম্ভব না হলে বিমানগুলোতে আগুন ধরিয়ে দিতে বলেন।

পরে পাভলো একটি যুদ্ধবিমান ছিনতাই করে ইউক্রেনে নিয়ে যাওয়ার কথা বলেন। সেইসাথে শর্ত দেন, বিমানটি হতে হবে পারমাণবিক সক্ষমতা সম্পন্ন কৌশলগত দীর্ঘ পাল্লার বোমারু বিমান। ভিডিও ক্লিপে ওই পাইলট এমনটি বলেছেন বলে তাকে উদ্ধৃত করে জানিয়েছে আরটি। রাশিয়ার বিমানবাহিনীর এই পাইলট জানান, ইউক্রেনীয় ওই গোয়েন্দার সঙ্গে সহযোগিতার বদলে তিনি তার ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে গিয়ে সব জানান।

ওই ভিডিওতে রাশিয়ার পাইলটের সঙ্গে কথিত ইউক্রেনীয় গোয়েন্দা কথোপকথনের অংশও যুক্ত করা ছিল। রাশিয়ার বিমান বাহিনীর এই সদস্যকে বিমান চুরির জন্য ৩০ লাখ ডলার দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল বলে ভিডিওতে দেওয়া তথ্যে জানা গেছে। সূত্র : পার্সটুডে।

বিডি-প্রতিদিন/শআ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর