৯ জুলাই, ২০২৪ ১৫:৪৩

পুতিনের প্রতি ইউক্রেন যুদ্ধ বন্ধের আহ্বান মোদির

অনলাইন ডেস্ক

পুতিনের প্রতি ইউক্রেন যুদ্ধ বন্ধের আহ্বান মোদির

নরেন্দ্র মোদি (বামে) ও ভ্লাদিমির পুতিন

দুই দিনের রাষ্ট্রীয় সফরে রাশিয়ায় রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সফরে তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ইউক্রেন যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছেন।

মস্কোতে পুতিনের সঙ্গে এক অনানুষ্ঠানিক বৈঠকে দুই বছরের বেশি সময় ধরে চলা এই যুদ্ধের অবসানের অনুরোধ জানান মোদি।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ভারত আঞ্চলিক অখণ্ডতা এবং সার্বভৌমত্ব বজায় রাখতে মস্কোকে জাতিসংঘের সনদকে সম্মান করার আহ্বান জানিয়েছে। 

পুতিন-মোদির সংলাপে মোদি বলেছেন, যুদ্ধে কোনও সমাধান নেই। এক্ষেত্রে সংলাপ এবং কূটনীতিই হচ্ছে এগিয়ে যাওয়ার পথ। 

এছাড়া বিভিন্ন অসাধু ট্রাভেল এজেন্সি দ্বারা রুশ সেনাবাহিনীতে ভারতীয় নাগরিকদের বিষয়েও উদ্বেগ প্রকাশ করেন ভারতের প্রধানমন্ত্রী। 

প্রতিবেদনে আরও বলা হয়েছে, এসব ক্ষতিগ্রস্ত ভারতীয় ব্যক্তিদের প্রত্যাবাসনের প্রতিশ্রুতি দিয়েছে রাশিয়া। উচ্চ বেতনের চাকরি পাওয়ার অজুহাতে অসাধু এজেন্টের মাধ্যমে প্রতারিত হয়ে প্রায় দুই ডজন ভারতীয় নাগরিক ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে বাধ্য করা হয়েছে বলে অভিযোগ ভারতের।

চলতি বছরের শুরুর দিকে অনলাইনে ভাইরাল হওয়া একটি ভিডিওতে ভারতের পাঞ্জাব এবং হরিয়ানা রাজ্যের বেশ কয়েকজন নাগরিককে দেখা গেছে, যারা সেনাবাহিনীর ইউনিফর্ম পরিহিত অবস্থায় ছিল।

ভারতের দাবি, এক্ষেত্রে ভারতের ওসব নাগরিক রুশ প্রতারকদের দ্বারা প্রতারিত হয়েছে। বিষয়টি মীমাংসা করতে রুশ কর্মকর্তাদের কাছে সাহায্যের কথা জানিয়েছে ভারত।

টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হওয়ার পর এটিই মোদির প্রথম রাশিয়া সফর। রাশিয়া-ইউক্রেন ইস্যুতে মধ্যপন্থা অবলম্বন করেছে ভারত। মস্কোর বিরুদ্ধে জাতিসংঘের নিন্দা প্রস্তাব থেকে সবসময়ই নিজেদের বাঁচিয়ে রেখেছে ভারত। সূত্র: এনডিটিভি

বিডি প্রতিদিন/একেএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর