১১ জুলাই, ২০২৪ ১৩:৪৪

আড়াই লাখ বাসিন্দাকে গাজা সিটি ছাড়ার নির্দেশ ইসরায়েলের

অনলাইন ডেস্ক

আড়াই লাখ বাসিন্দাকে গাজা সিটি ছাড়ার নির্দেশ ইসরায়েলের

ফিলিস্তিনের গাজা উপত্যকার গাজা সিটিতে বসবাস করা সব নাগরিককে শহরটি ছাড়ার নির্দেশ দিয়েছে ইসরায়েল। গাজার বৃহত্তম এই শহরের বাসিন্দাদের বিমান থেকে লিফলেট ফেলে এ নির্দেশ দেয়া হয়।

লিফলেটে গাজা সিটিকে ‘বিপজ্জনক যুদ্ধ অঞ্চল’ হিসাবে উল্লেখ করা হয়েছে। স্থানীয় বাসিন্দাদের নির্দিষ্ট নিরাপদ রুটের মাধ্যমে এলাকা ছাড়তে বলেছে ইসরায়েলের সামরিক বাহিনী। 

আইডিএফের দাবি, ওই এলাকায় হামাস যোদ্ধারা লুকিয়ে রয়েছেন। তাদের নির্মূল করতেই শুরু হবে নতুন অভিযান।

ইসরায়েলি সামরিক বাহিনী দেইর আল-বালাহ এবং আল-জাওয়াইদাতে আশ্রয়কেন্দ্রের দিকে যাওয়া দু’টি রাস্তাকে নিরাপদ রুট হিসেবে উল্লেখ করেছে। গাজা সিটিতে আড়াই লাখের মতো ফিলিস্তিনির বাস।

এই ঘটনায় জাতিসংঘ গভীর উদ্বেগ প্রকাশ করেছে। ২০২৩ সালের ৭ অক্টোবরের পর থেকে গাজায় ইসরায়েলি অভিযান শুরু হওয়ার পর থেকে এ নিয়ে দ্বিতীয় বারের মতো গাজা সিটি খালি করার নির্দেশ দেয়া হল।

আবারও কিছু এলাকায় নতুন করে অভিযান শুরু করেছে  ইসরায়েলি বাহিনী। তাদের দাবি, হামাস, ইসলামিক জিহাদের মতো সংগঠনগুলো যোদ্ধারা চলতি বছরের শুরু থেকে সেখানে পুনরায় সংগঠিত হয়েছে।

গাজায় ইসরায়েলি অভিযানে এ পর্যন্ত ৩৮ হাজারের বেশি মানুষের প্রাণ গেছে। এরইমধ্যে চলমান রয়েছে, যুদ্ধবিরতির আলাপ। হামাসের অভিযোগ যুদ্ধবিরতির আলোচনা ভেস্তে দিতেই এই রক কর্মকাণ্ড ঘটাচ্ছে ইসরায়েল।

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর