১২ জুলাই, ২০২৪ ১২:৪৩

রাশিয়ার জন্য গুপ্তচরবৃত্তি, স্বামীসহ অস্ট্রেলিয়ান নারী সেনা গ্রেফতার

অনলাইন ডেস্ক

রাশিয়ার জন্য গুপ্তচরবৃত্তি, স্বামীসহ অস্ট্রেলিয়ান নারী সেনা গ্রেফতার

কিরা কোরোলেভ

রাশিয়ার পক্ষে গুপ্তচরবৃত্তির অভিযোগে একজন অস্ট্রেলিয়ান নারী সেনা সদস্য এবং তার স্বামীকে গ্রেফতার করা হয়েছে। তদন্তকারীরা জানিয়েছেন, এই দম্পতি রুশ বংশোদ্ভূত এবং অস্ট্রেলিয়ার নাগরিক। তাদের বিরুদ্ধে অভিযোগ, তারা মস্কোতে অস্ট্রেলিয়ান ডিফেন্স ফোর্সের (এডিএফ) সংবেদনশীল তথ্য পাচার করেছে। তাদের বিরুদ্ধে ২০১৮ সালে প্রবর্তিত কঠোর বিদেশি হস্তক্ষেপ আইনের অধীনে অভিযোগ দায়ের করা হয়েছে।

অস্ট্রেলিয়ান পুলিশ জানিয়েছে, কী ধরনের তথ্য পাচার করা হয়েছে তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। তবে ৪০ বছর বয়সী কিরা কোরোলেভ এবং তার ৬২ বছর বয়সী স্বামী ইগর কোরোলেভকে শুক্রবার ব্রিসবেনে আদালতে তোলা হবে। প্রমাণিত হলে তারা সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ড পেতে পারেন।

ইগর বিভিন্ন কাজের শ্রমিক ছিলেন এবং কিরা সেনাবাহিনীতে তথ্য সিস্টেম প্রযুক্তিবিদ হিসেবে কাজ করতেন। এ পদের কারণে কিরা নিরাপত্তা ছাড়পত্র পেয়েছিলেন।

অস্ট্রেলিয়ান ফেডারেল পুলিশ কমিশনার রিস কেরস বলেন, এই দম্পতি এক দশকেরও বেশি সময় ধরে অস্ট্রেলিয়ায় বসবাস করছেন এবং কিছু বছর আগে নাগরিকত্ব পেয়েছেন। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ বলেছেন, তাকে দেশের নিরাপত্তা সংস্থাগুলো বিষয়টি বিস্তারিত জানিয়েছে, তবে মামলাটি বিচারাধীন থাকায় তিনি এখন কোনো মন্তব্য করবেন না।

কমিশনার কেরস অভিযোগ করেছেন, কিরা এডিএফ থেকে ছুটিতে থাকাকালীন গোপনে রাশিয়া ভ্রমণ করেছিলেন এবং সেই সময়ে তার স্বামীকে তার কর্মক্ষেত্রে ব্যবহৃত অ্যাকাউন্টে প্রবেশের অনুমতি দেন। ইগর সেই অ্যাকাউন্ট ব্যবহার করে সেনাবাহিনীর সংবেদনশীল তথ্য পাচার করেন বলে অভিযোগ। কেরস আরও জানান, তদন্ত এখনো চলছে এবং আরও নতুন তথ্য আসতে পারে।

অস্ট্রেলিয়ার ফেডারেল পুলিশ কমিশনার বার্গেস বলেন, ‘অনেক দেশ অস্ট্রেলিয়ার গোপনীয়তা চুরি করতে চাইছে, আমাদের সতর্ক থাকতে হবে।’ তিনি আরো বলেন, ‘আপনি যদি এই দেশে গুপ্তচরবৃত্তি করেন, তাহলে আমরা আপনাকে খুঁজছি।’ কেরস জোর দিয়ে বলেন, ‘গুপ্তচরবৃত্তি এবং বিদেশি হস্তক্ষেপের কার্যকলাপ শনাক্ত করার অভিযান চলবে।’

এডিএফ একটি বিবৃতিতে জানিয়েছে, তারা সতর্ক অবস্থায় আছে এবং তাদের একজন সদস্যকে গ্রেফতার করা হয়েছে। সব ধরনের নিরাপত্তা লঙ্ঘনকে গুরুত্ব সহকারে নেওয়া হচ্ছে। সূত্র : বিবিসি

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর