১২ জুলাই, ২০২৪ ১৬:০১

জামিন পেলেও মুক্তি মেলেনি দিল্লির মুখ্যমন্ত্রীর

অনলাইন ডেস্ক

জামিন পেলেও মুক্তি মেলেনি দিল্লির মুখ্যমন্ত্রীর

ভারতের দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) দায়ের করা মানি লন্ডারিং মামলায় সুপ্রিম কোর্ট অন্তর্বর্তীকালীন জামিন দিয়েছে। তবে তিনি এখনই মুক্তি পাচ্ছেন না। শুক্রবার সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জীব খান্না ও দীপঙ্কর দত্তের বেঞ্চ এই রায় দেন। 

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ইডির দায়ের করা দিল্লির মদ নীতির মামলায় কেজরিওয়ালকে জামিন দেওয়া হলেও সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (সিবিআই) একটি পৃথক মামলায় তাকে জিজ্ঞাসাবাদ করছে। ফলে সিবিআইয়ের মামলায় জামিন না পাওয়া পর্যন্ত তিনি কারাগারেই থাকবেন। আগামী ১৭ জুলাই দিল্লি হাইকোর্টে এই মামলার শুনানি হবে।

সুপ্রিম কোর্টের রায়ে বলা হয়েছে, কেজরিওয়াল গত ৯০ দিনেরও বেশি সময় ধরে কারাভোগ করেছেন। যদিও তিনি নির্বাচিত নেতা, তবে তাকে মুখ্যমন্ত্রীর পদে থাকা বা না থাকার সিদ্ধান্ত তার ওপরই নির্ভর করবে।

প্রসঙ্গত, ইডির গ্রেফতারিকে বেআইনি দাবি করে দিল্লি হাইকোর্টে মামলা করেছিলেন কেজরিওয়াল, কিন্তু আদালত তা খারিজ করে দেয়। উচ্চ আদালতের সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন আম আদমি পার্টির (আপ) প্রধান কেজরিওয়াল। সুপ্রিম কোর্টে শুনানির শেষে অন্তর্বর্তীকালীন জামিন পেলেও কেজরিওয়ালের মুক্তি এখনও অনিশ্চিত।

গত ২১ মার্চ আবগারি দুর্নীতি মামলায় কেজরিওয়ালকে গ্রেফতার করে ইডি। তিনি মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা না দেওয়ায়, ভারতের ইতিহাসে তিনিই প্রথম মুখ্যমন্ত্রী যাকে পদে থাকাকালীন গ্রেফতার করা হয়। লোকসভা নির্বাচনের সময় কিছুদিনের জন্য অন্তর্বর্তীকালীন জামিন পাওয়ার পর, মেয়াদ শেষে তিনি আবারও কারাগারে আত্মসমর্পণ করেন।

এর পরিপ্রেক্ষিতে, দিল্লির রাউস অ্যাভিনিউ আদালত কেজরিওয়ালের স্থায়ী জামিনের আবেদন মঞ্জুর করলেও ইডি সেই রায়কে চ্যালেঞ্জ করে। ইডি হাইকোর্টে দাবি করে, কেজরিওয়াল আবগারি দুর্নীতিতে ১০০ কোটি টাকার ঘুষ চেয়েছিলেন। ফলে, ইডির আপিল মেনে হাইকোর্ট তার জামিন খারিজ করে দেয়।

এরপর কেজরিওয়ালকে কারাগারে জিজ্ঞাসাবাদের পর, সিবিআইয়ের হেফাজতে নেওয়া হয়। সিবিআইয়ের হেফাজতকে চ্যালেঞ্জ জানিয়ে আদালতে আবেদন করলেও তা খারিজ হয়ে যায়। এখন দিল্লি হাইকোর্টের ১৭ জুলাইয়ের শুনানির আগে কেজরিওয়াল মুক্তি পাচ্ছেন না।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর