১২ জুলাই, ২০২৪ ১৭:৫৭

ইসরায়েলে নতুন বোমা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

ইসরায়েলে নতুন বোমা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

ইসরায়েলের জন্য ২০০০ পাউন্ড বোমার চালান স্থগিত করার পর যুক্তরাষ্ট্র এবার ৫০০ পাউন্ড বোমা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। এক মার্কিন কর্মকর্তা বৃহস্পতিবার জানান, রাফায় ইসরায়েলি অভিযানের স্থগিতের ঘোষণা আসায় নতুন এই চালান পাঠানো হচ্ছে।

মার্কিন সরকার গাজার রাফা এলাকায় ইসরায়েলের অভিযানের বিরোধিতা করেছিল এবং জনাকীর্ণ এলাকায় ২০০০ পাউন্ড বোমা ব্যবহারের উদ্বেগে তা স্থগিত করেছিল। বর্তমানে ইসরায়েলি অভিযান বন্ধের ঘোষণার পর ৫০০ পাউন্ড বোমার চালান অনুমোদন দেওয়া হয়েছে। ওই কর্মকর্তা জানান, ৫০০ পাউন্ড বোমার ক্ষেত্রে উদ্বেগ না থাকায় এই চালান পাঠানো হচ্ছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু অভিযোগ করেছিলেন, বাইডেন প্রশাসন তার দেশে অস্ত্র সরবরাহে ধীরগতি করছে। তবে মার্কিন কর্মকর্তারা এই অভিযোগ অস্বীকার করে জানিয়েছেন, শুধুমাত্র একটি বোমার চালানই স্থগিত ছিল।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট জো বাইডেন জানান, ২০০০ পাউন্ড বোমা পাঠানো হবে না কারণ সেগুলো জনাকীর্ণ এলাকায় মানবিক বিপর্যয় ঘটাতে পারে। যুক্তরাষ্ট্র ইসরায়েলকে সামরিক সহায়তায় শীর্ষস্থানে থাকলেও, গাজায় বেসামরিক হতাহতের সংখ্যা বাড়ায় হতাশা প্রকাশ করেছে হোয়াইট হাউস।

গত ৭ অক্টোবর হামাসের রকেট হামলার পর ইসরায়েলি বাহিনী গাজায় হামলা শুরু করে। হামাসের তথ্য অনুযায়ী, গাজায় ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ৩৮ হাজার ৩৪৫ জন নিহত হয়েছেন, যাদের বেশির ভাগই নারী ও শিশু।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর